শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ১১:৫১ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
বিশ্বকাপ হাতে নিয়ে তদন্তের মুখে পড়লেন সল্ট বে কুষ্টিয়ায় শীতার্থদের মাঝে বিচারপতি আবু জাফর সিদ্দিকীর কম্বল বিতরন কুষ্টিয়ায় বিচারপতি আবু জাফর সিদ্দিকীর বৃক্ষ রোপন কুষ্টিয়ায় আপিল বিভাগের বিচারপতি আবু জাফর সিদ্দিকীকে সম্মাননা প্রদান কুষ্টিয়ার হরিনারায়ণপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে মহান বিজয় দিবস উদযাপন কুষ্টিয়ার গোস্বামী দুর্গাপুর ইউনিয়ন পরিষদে মহান বিজয় দিবস উদযাপন কুষ্টিয়ার লক্ষীপুরে জঙ্গীবাদ বিরোধী বিক্ষোভ মিছিল ইবির ছাত্রকে পেটালানে ছাত্রলীগ কর্মী; তদন্ত কমিটি গঠন কুষ্টিয়ার তিন উপজেলা ছাত্রলীগের মানববন্ধন কুষ্টিয়ায় জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদককে গণপিটুনী

করোনার বংশবিস্তার বন্ধ করবে এমন ওষুধ আবিষ্কার

নিজস্ব প্রতিবেদক / ২২৭ বার পড়া হয়েছে
আপডেট টাইম : শনিবার, ২ অক্টোবর, ২০২১, ১০:৩২ অপরাহ্ন
করোনার বংশবিস্তার বন্ধ করবে এমন ওষুধ আবিষ্কার

করোনাভাইরাসের জেনেটিক কোডে আক্রমণ করে এর বংশবিস্তার বন্ধ করবে- এমন ওষুধ আবিষ্কারের দাবি করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি মের্ক। কোম্পানিটির কর্মকর্তারা বলছেন, তাদের তৈরি মলনুপিরাভির নামের পিলটি ভাইরাসটির বংশবৃদ্ধি প্রায় স্থবির করে দেয়। এটি সেবনে করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ও মৃত্যুর ঝুঁকি অর্ধেক কমে যায়।

মের্কের কর্মকর্তারা বার্তা সংস্থা রয়টার্সকে জানান, মলনুপিরাভির একমাত্র ওষুধ, যা মানবদেহে করোনা প্রতিরোধ ক্ষমতা তৈরির পাশাপাশি ভাইরাসটির বংশবিস্তার ক্ষমতা অকার্যকর করে। ওষুধটি বর্তমানে মার্কিন খাদ্য ও ওষুধ বিষয়ক প্রধান নিয়ন্ত্রক সংস্থা ফুডস অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনে (এফডিএ)-এর জরুরি ব্যবহারের অনুমোদনের অপেক্ষায় আছে।

মলনুপিরাভির পিলটির ৩টি মেডিকেল ট্রায়ালে করোনা রোগীদের উল্লেখযোগ্য উন্নতি লক্ষ্য করা গেছে বলে দাবি করেন কর্মকর্তারা। শিগগিরই এফডিএ’র অনুমোদন পাওয়ার আশা প্রকাশ করে মের্কের প্রধান নির্বাহী রবার্ট ডেভিস বলেন, সারা বিশ্বেই করোনার চিকিৎসা জটিল ও চ্যালেঞ্জিং। অ্যান্টি ভাইরাল ওষুধটি যদি এই চিকিৎসায় ব্যবহৃত হয় তাহলে দৃশ্যপট পাল্টে যাবে। আশা করছি দ্রুত যুক্তরাষ্ট্রের পাশাপাশি সারা বিশ্বে মলনুপিরাভির ব্যবহার শুরু হবে।

যুক্তরাজ্যের কিংস কলেজের মেডিসিন বিভাগের ভিজিটিং অধ্যাপক পেনি ওয়ার্ড বলেন, বিশ্বে মহামারিতে করোনায় কী পরিমাণ বিপর্যয় হয়েছে তা আমরা দেখেছি। তবে যদি এমন কোনও ওষুধ আবিষ্কার হয় যা খেলে রোগীদের হাসপাতালে ভর্তি হতে হবে না, ঘরে বসেই সুস্থ হতে পারবেন- তাহলে ব্যাপারটা দারুণ হবে।

 

সূত্র:R TV


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!