শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১২:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
সাতক্ষীরা পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত ও বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবীতে গণঅবস্থান কর্মসূচী গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে আমন মৌসুমে ১১৪৮০ কেজি ধানবীজ ও ৯১৮৪ কেজি সার বিতরণ করেছে লিডার্স ব্যাঙ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সাইক্লিং রবিবার থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ঝিনাইদহে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত কুষ্টিয়ায় ভেজাল কসমেটিকস কারখানায় র‍্যাবের অভিযান,দের লক্ষ টাকা জরিমানা হেশেল ঘরে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে দুই শিশুর মৃত্যু কুষ্টিয়ায় বিএনপির অবস্থান কর্মসূচি আল্লারদর্গা প্রেসক্লাবের আয়োজনে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত

করোনার বংশবিস্তার বন্ধ করবে এমন ওষুধ আবিষ্কার

নিজস্ব প্রতিবেদক / ৪৪৮ বার পড়া হয়েছে
আপডেট টাইম : শনিবার, ২ অক্টোবর, ২০২১, ১০:৩২ অপরাহ্ন
করোনার বংশবিস্তার বন্ধ করবে এমন ওষুধ আবিষ্কার

করোনাভাইরাসের জেনেটিক কোডে আক্রমণ করে এর বংশবিস্তার বন্ধ করবে- এমন ওষুধ আবিষ্কারের দাবি করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি মের্ক। কোম্পানিটির কর্মকর্তারা বলছেন, তাদের তৈরি মলনুপিরাভির নামের পিলটি ভাইরাসটির বংশবৃদ্ধি প্রায় স্থবির করে দেয়। এটি সেবনে করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ও মৃত্যুর ঝুঁকি অর্ধেক কমে যায়।

মের্কের কর্মকর্তারা বার্তা সংস্থা রয়টার্সকে জানান, মলনুপিরাভির একমাত্র ওষুধ, যা মানবদেহে করোনা প্রতিরোধ ক্ষমতা তৈরির পাশাপাশি ভাইরাসটির বংশবিস্তার ক্ষমতা অকার্যকর করে। ওষুধটি বর্তমানে মার্কিন খাদ্য ও ওষুধ বিষয়ক প্রধান নিয়ন্ত্রক সংস্থা ফুডস অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনে (এফডিএ)-এর জরুরি ব্যবহারের অনুমোদনের অপেক্ষায় আছে।

মলনুপিরাভির পিলটির ৩টি মেডিকেল ট্রায়ালে করোনা রোগীদের উল্লেখযোগ্য উন্নতি লক্ষ্য করা গেছে বলে দাবি করেন কর্মকর্তারা। শিগগিরই এফডিএ’র অনুমোদন পাওয়ার আশা প্রকাশ করে মের্কের প্রধান নির্বাহী রবার্ট ডেভিস বলেন, সারা বিশ্বেই করোনার চিকিৎসা জটিল ও চ্যালেঞ্জিং। অ্যান্টি ভাইরাল ওষুধটি যদি এই চিকিৎসায় ব্যবহৃত হয় তাহলে দৃশ্যপট পাল্টে যাবে। আশা করছি দ্রুত যুক্তরাষ্ট্রের পাশাপাশি সারা বিশ্বে মলনুপিরাভির ব্যবহার শুরু হবে।

যুক্তরাজ্যের কিংস কলেজের মেডিসিন বিভাগের ভিজিটিং অধ্যাপক পেনি ওয়ার্ড বলেন, বিশ্বে মহামারিতে করোনায় কী পরিমাণ বিপর্যয় হয়েছে তা আমরা দেখেছি। তবে যদি এমন কোনও ওষুধ আবিষ্কার হয় যা খেলে রোগীদের হাসপাতালে ভর্তি হতে হবে না, ঘরে বসেই সুস্থ হতে পারবেন- তাহলে ব্যাপারটা দারুণ হবে।

 

সূত্র:R TV


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!