শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৬:০৮ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
রেলওয়ের জমিতে আ.লীগ নেতার ঘর নির্মাণ ভেঙে দেওয়ার নির্দেশ ইউএনও’র বেনজিনের নাভানা পার্ক বন্ধ ঘোষণা নিজ বাসা থেকে বাবা- মেয়ের মরা দেহ উদ্ধার সন্ধ্যার মধ্যে তীব্র ঝড় যেসব অঞ্চলে কুষ্টিয়ায় রেলের কৃষিজমি ৮০ হাজার টাকা কাঠায় বিক্রি, বাড়ি নির্মাণ হিট স্ট্রোকে অটোচালকের মৃত্যু পরকীয়া করতে গিয়ে যুবক খুন, আটক ৩ ভোট গ্রহনে অনিয়ন হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের চাকুরী থাকবে না… নির্বাচন কমিশনার সাতক্ষীরা পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত ও বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবীতে গণঅবস্থান কর্মসূচী গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত

কুষ্টিয়ায় জনতার আস্থা র‍্যাব

নিজস্ব প্রতিবেদক / ২৫৩ বার পড়া হয়েছে
আপডেট টাইম : রবিবার, ২৭ মার্চ, ২০২২, ১০:৫৫ অপরাহ্ন

সাফল‍্যের সাথে ১৯ তম বর্ষে পদার্পণ করলো এলিট ফোর্স র‍্যাপিড এ‍্যাকশন ব‍্যাটলিয়ন -র‍্যাব। প্রতিষ্ঠার পর থেকেই জীবন বাজি রেখে সমাজে শান্তি-শৃঙ্খলা ফেরাতে অনন্য ভূমিকা পালন করে আসছে সংস্থাটি। সেই সাথে কুষ্টিয়ায় সেবা ও নিষ্ঠার মাধ‍্যমে জনতার আস্থা অর্জন করেছে- র‍্যাব।

এক সময় কুষ্টিয়ার প্রত্যন্ত এলাকার মানুষ সন্ত্রাসীদের ভয়ে সন্ধার পর ঘরের বাইরে বের হতে ভয় পেতো। এক সময় সন্ত্রাসীরা মানুষের মাথা কেটে আলাদা করে ফেলে রাখতো। র‌্যাবের হাতে একে একে গ্রেফতার হয় বিভিন্ন জঙ্গি শীর্ষ নেতা। বিশেষ করে জঙ্গিবাদ দমন, মাদক নির্মূল, সন্ত্রাসবাদ, সাম্প্রদায়িক শক্তিকে প্রতিহত করতে র‌্যাব ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে। শুধু অভিযানই নয়, র‌্যাব বিভিন্ন মানবিক কাজেও অংশ নিয়েছে। করোনাকালীন নানান কাজ ছাড়াও বিভিন্ন দুর্ঘটনায় র‌্যাবের হেলিকপ্টার দিয়ে গুরুতর আহতদের ঢাকায় এনে উন্নত চিকিৎসা দেওয়া হয়েছে। সুদীর্ঘ পথচলায় অর্জনের পাল্লা ক্রমেই ভারী হচ্ছে। পেশাদারিত্ব ও কর্তব্য নিষ্ঠার মাধ‍্যমে পুলিশ,বিজিবি ও অন‍্যান‍্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি জনতার আস্থা অর্জন করেছে বিশেষ এই বাহিনী। “বাংলাদেশ আমার অহংকার” এই মূলমন্ত্র বুকে ধারণ করে দেশ রক্ষা ও মানুষের সেবায় নিবেদিত রয়েছেন র‍্যাবের প্রত‍্যেক সদস্য। কুষ্টিয়া,পাবনা,সিরাজগঞ্জ ও বগুড়া ৫ টি জেলা নিয়ে র‍্যাব-১২ গঠিত। স্কোয়াড্রন লিডার মোহাম্মদ ইলিয়াস খানের নেতৃত্বে ক্রাইম প্রিভেনশন কোম্পানি -সিপিসি -১ এর সদস‍্যবৃন্দ কুষ্টিয়ায় নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করছেন। সিপিসি-১ এর কমান্ডার বলেন,সন্ত্রাসমুক্ত,সুখী এবং সমৃদ্ধ বাংলাদেশ গড়ার জন‍্য সর্বদা বজ্র কঠিন সংকল্পবদ্ধ হয়ে মাদক নির্মূল, সন্ত্রাস-জঙ্গীবাদ দমন এবং নাগরিকের কল‍‍্যাণ ও নিরাপত্তা বিধানে বিশেষ ভূমিকা পালন করছে-র‍্যাব। অস্ত্রধারী সন্ত্রাসীদের গ্রেফতার, আইন-শৃঙ্খলা রক্ষায় অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনীকে সহায়তা করা, সন্ত্রাস ও সন্ত্রাসী সম্পর্কে গোয়েন্দা তথ্য সংগ্রহ করা, সরকার নির্দেশিত যে কোন অপরাধের তদন্ত কার্যক্রম পরিচালনায় সাফল‍্যের ধারা অব‍্যাহত রেখেছে। ক্রাইম প্রিভেনশন কোম্পানি -১(কুষ্টিয়া) এর সাম্প্রতিককালের অভিযানিক সাফল‍্য: ২০২২ সালের প্রথম ২ মাসে ১৫ টি অস্ত্র,৭টি গুলি,হেরোইন ১৭১ গ্রাম,ফেনসিডিল ৩৯৯ বোতল,ইয়াবা ১৬৫৯ পিছ,গাঁজা ৬ কেজি,চোলাইমদ ২৮ লিটার উদ্ধার করেন র‍্যাব, কুষ্টিয়া। ৩টি ভ্রাম‍্যমান আদালতের মাধ্যমে ৩২ হাজার টাকা জরিমানা আদায়। র‍্যাব,কুষ্টিয়া কর্তৃক দায়েরকৃত ২৫টি মামলায় ৩৯ জন কে গ্রেফতার করা হয়েছে। র‍্যাব-কুষ্টিয়া ২০২১ সালে ২১৬ টি মামলা দায়ের এবং ৩৮২ জন আসামী কে গ্রেফতার করে অপরাধ দমনে সাফল‍্যের স্বাক্ষর রাখছে। ২০২১ সালের অর্জন: মাদকবিরোধী অভিযানে ১.৫ কেজি হেরোইন,ফেনসিডিল ১৭৭০ বোতল,ইয়াবা ১৫,৬৫৮ পিছ,গাঁজা ৭৬ কেজি,বিদেশী মদ ১২ বোতল,ট‍াপেন্টাডল ট‍্যাবলেট ৯৫৩১ পিছ,বিয়ার ১৫ ক‍্যান,স্পিরিট ১৭ লিটার,চোলাইমদ ৪৩৩ লিটার,প‍্যাথেড্রিন ৬৩০ পিছ,আগ্নেয়াস্ত্র ১৭ টি,গুলি ৫৭,উদ্ধার করা হয়েছে। জুয়াড়ী গ্রেফতার ৭৩ জন। ২৬টি ভ্রাম‍্যমাণ আদালতে ৮৭ জনকে ১ কোটি ৮৮ লাখ ৪১ হাজার টাকা জরিমানা আদায়। ৬ জন ভিকটিমকে উদ্ধার। রিপোর্ট টু র‍্যাব মোবাইল এন্ড্রয়েড অ‍্যাপস ব‍্যাবহার করে তথ‍্য দেয়া যায়। তথ‍্যদাতার পরিচয় সর্বদা গোপন রাখা হয় বলে জানিয়েছেন তিনি। উল্লেখ্য যে, ২০০৪ সালের ২৬ মার্চ গঠিত হয় র‌্যাপিড এ‍্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। একই বছরের ১৪ এপ্রিল কার্যক্রম শুরু হয়। প্রতিষ্ঠালগ্ন থেকেই আইন-শৃংখলা রক্ষায় অসামান্য অবদান রাখছে -র‍্যাব।


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!