বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:০৬ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
ভোট গ্রহনে অনিয়ন হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের চাকুরী থাকবে না… নির্বাচন কমিশনার সাতক্ষীরা পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত ও বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবীতে গণঅবস্থান কর্মসূচী গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে আমন মৌসুমে ১১৪৮০ কেজি ধানবীজ ও ৯১৮৪ কেজি সার বিতরণ করেছে লিডার্স ব্যাঙ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সাইক্লিং রবিবার থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ঝিনাইদহে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত কুষ্টিয়ায় ভেজাল কসমেটিকস কারখানায় র‍্যাবের অভিযান,দের লক্ষ টাকা জরিমানা হেশেল ঘরে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে দুই শিশুর মৃত্যু কুষ্টিয়ায় বিএনপির অবস্থান কর্মসূচি

‘তালেবানের পরমাণু অস্ত্র পাওয়ার পথ সুগম করেছে বাইডেন’

নিজস্ব প্রতিবেদক / ২৬৭ বার পড়া হয়েছে
আপডেট টাইম : সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১, ৯:৪৬ অপরাহ্ন

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ব্যাপারে জো বাইডেনের অদূরদর্শিতার কারণে তালেবানের পরমাণু অস্ত্র পাওয়ার পথ সুগম হয়েছে বলে অভিযোগ করেছেন সাবেক মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

এক মার্কিন গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে বোল্টন বলেন, তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়েছে। তারা পাকিস্তানের নিয়ন্ত্রণও নিতে পারে বলে আশঙ্কা রয়েছে। তার মানে হলো ১৫০টি পরমাণু অস্ত্র তালেবানের হাতে পড়তে পারে।

তিনি আরও বলেন, পাকিস্তানের ওপর চীনের যথেষ্ঠ প্রভাব রয়েছে। এখন চীন ভারতের ওপরও প্রভাব বিস্তার করেছে। এমনকি ভারতের ওপর আরও চাপ সৃষ্টি করছে চীন। ওই অঞ্চলের জন্য বিষয়টি খুব গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন বোল্টন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনে ২০১৮ সালের এপ্রিল থেকে ২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন বোল্টন।

বোল্টন বলেন, বাইডেন বিশ্ব দরবারে যুক্তরাষ্ট্রকে বিব্রত অবস্থায় ফেলে দিয়েছে। এখন মার্কিন মিত্ররা মনে করছে, নিজের প্রশাসনের বৈদেশিক নীতিতে বাইডেনের নিয়ন্ত্রণ আছে কী না।

তবে অস্ট্রেলিয়ার সঙ্গে পারমাণবিক সাবমেরিন চুক্তির ব্যাপারে বাইডেনের নেওয়া পদক্ষেপের প্রশংসা করেছেন বোল্টন।

প্রসঙ্গত, বাইডেন আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু করার মাত্র নয়দিনের মধ্যে পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ব্যাপারে বাইডেনের নেওয়া সিদ্ধান্তের ব্যাপক সমালোচনা হয়েছে।

সূত্র: যুগান্তর


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!