বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:৫৫ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
ভোট গ্রহনে অনিয়ন হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের চাকুরী থাকবে না… নির্বাচন কমিশনার সাতক্ষীরা পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত ও বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবীতে গণঅবস্থান কর্মসূচী গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে আমন মৌসুমে ১১৪৮০ কেজি ধানবীজ ও ৯১৮৪ কেজি সার বিতরণ করেছে লিডার্স ব্যাঙ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সাইক্লিং রবিবার থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ঝিনাইদহে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত কুষ্টিয়ায় ভেজাল কসমেটিকস কারখানায় র‍্যাবের অভিযান,দের লক্ষ টাকা জরিমানা হেশেল ঘরে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে দুই শিশুর মৃত্যু কুষ্টিয়ায় বিএনপির অবস্থান কর্মসূচি

ব্যাঙ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সাইক্লিং

নিজস্ব প্রতিবেদক / ৫৪৪ বার পড়া হয়েছে
আপডেট টাইম : রবিবার, ২ জুলাই, ২০২৩, ১২:৪৮ পূর্বাহ্ন

গত ২৩ জুন প্রাণিবিদ্যা বিভাগ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রকৃতি বিষয়ক ক্লাব নেচার স্ট্যাডি এন্ড কনজারভেশন ক্লাব এর তিন সদস্য ব্যাঙ নিয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ঢাকা থেকে বাংলাবান্ধা সাইক্লিং ক্যাম্পেইন আজ ২৯ জুন ২০২৩ তারিখ বিকালে সমাপ্ত করেছেন।

ঢাকা, গাজীপুর, ময়মনসিংহ, টাঙ্গাইল, জামালপুর, সিরাজগঞ্জ, বগুড়া, রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও,পঞ্চগড় জেলার বিভিন্ন স্কুলে, লোকালয়ে, বাজারে, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে, মন্দির, মসজিদ, পার্কে এবং সংরক্ষিত বনাঞ্চলের (গাজিপুর ন্যাশনাল পার্ক, মধুপুর ন্যাশনাল পার্ক, বীরগঞ্জ ন্যাশনাল পার্ক) আশেপাশে ব্যাঙ চেনা, এর প্রজনন, খাদ্য, হুমকি নিয়ে এই ক্যাম্পেইন চলমান ছিলো আজ সাত দিন। পাশাপাশি বাঙালী সংস্কৃতির সাথে ব্যাঙের সম্পর্ক বুঝতে, ধর্মীয় দৃষ্টিকোণে ব্যাঙের ধারনাসহ ব্যাঙ নিয়ে আমাদের দেশীয় ভ্রান্ত ধারনা নিরসন, স্থানীয় মানুষের ব্যাঙ নিয়ে ধারনা বুঝতে আমরা জরিপ করেছি প্রায় দেড় হাজারের বেশি মানুষের সাথে। গত ২৩ তারিখ প্রাণিবিদ্যা বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে ডিপার্টমেন্টের চেয়ারম্যান প্রফেসর আব্দুলাহ্ আল মাসুদ, ক্লাবের কনভেনর প্রফেসর ড. অনির্বাণ সরকার সহ ডিপার্টমেন্টের অন্যান্য শিক্ষকবৃন্দ এবং শিক্ষার্থীদের সম্মিলিত অংশগ্রহনে “Cycling for SAVE THE FROGS” ক্যাম্পেইন উদ্বোধন ঘোষণা করেন। সাতদিনে প্রায় সাড়ে পাঁচশো কিলোমিটার সাইকেল চালিয়ে আজ বিকালে বাংলাবান্ধা পৌঁছান এবং ক্লাবের সভাপতি সজীব বিশ্বাস এই ক্যাম্পেইন সমাপ্ত ঘোষনা করেন। এই সাইক্লিং কম্পেইনের সার্বিক সহায়তায় ছিলেন ব্যাঙ বিষয়ক প্রতিষ্ঠাস SAVE THE FROGS! অরগানাইজেশন।

সাইক্লিস্ট তিন জন হলেন, সজীব বিশ্বাস, প্রাণিবিদ্যা বিবাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়,

নিলয় চন্দ্র মন্ডল, বিএমই, যবিপ্রবি, সুশীল মালাকার, সমাজবিজ্ঞান, ঢাকা বিশ্ববিদ্যালয়।


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!