বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:২৪ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
ভোট গ্রহনে অনিয়ন হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের চাকুরী থাকবে না… নির্বাচন কমিশনার সাতক্ষীরা পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত ও বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবীতে গণঅবস্থান কর্মসূচী গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে আমন মৌসুমে ১১৪৮০ কেজি ধানবীজ ও ৯১৮৪ কেজি সার বিতরণ করেছে লিডার্স ব্যাঙ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সাইক্লিং রবিবার থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ঝিনাইদহে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত কুষ্টিয়ায় ভেজাল কসমেটিকস কারখানায় র‍্যাবের অভিযান,দের লক্ষ টাকা জরিমানা হেশেল ঘরে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে দুই শিশুর মৃত্যু কুষ্টিয়ায় বিএনপির অবস্থান কর্মসূচি

১৪ বছর জেল খাটার পর বন্দিকে নির্দোষ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক / ২২০ বার পড়া হয়েছে
আপডেট টাইম : শনিবার, ২৩ অক্টোবর, ২০২১, ৯:৪৫ পূর্বাহ্ন

কুখ্যাত গুয়ান্তানামো বে কারাগার ১৪ বছর জেল খাটার পর আফগানিস্তানের এক নাগরিকের আটকাদেশ অবৈধ ঘোষণা করেছে মার্কিন ফেডারেল আদালত।

আমেরিকার জেলা জজ আদালতের বিচারক অমিত মেহতা শুনানিতে বলেছেন, আফগান নাগরিক আব্দুল্লাহ হারুন গুল যেহেতু আল-কায়েদা সন্ত্রাসীগোষ্ঠীর কোনো অংশ ছিলেন না, সে কারণে আমেরিকা তাকে গুয়ান্তানামো কারাগারে বন্দি রাখতে পারে না। খবর নিউইয়র্ক টাইমসের।

আবদুল্লাহ হারুন গুলকে ২০০৭ সালের জুরে আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহর থেকে সন্ত্রাসী বলে আটক করা হয়। কিন্তু আল-কায়েদা অথবা এর সঙ্গে সংশ্লিষ্ট কোনো গোষ্ঠীর সঙ্গে আব্দুল্লাহ হারুন গুলের কোনো সম্পর্ক পাওয়া যায়নি।

এই কারণে মার্কিন বিচারক অমিত মেহেতা আফগান এ নাগরিকের আটকাদেশকে অবৈধ ঘোষণা করেছে।

তবে খুব শিগগিরই আব্দুল্লাহ হারুন গুল মুক্তি পাচ্ছেন না। আফগান বন্দির আইনজীবী জানিয়েছেন, আদালতের এই রুলিংয়ের অর্থ হচ্ছে শুধুই আবদুল্লাহ হারুন গুলের আটকাদেশকে অবৈধ ঘোষণা করা হয়েছে।

আইনজীবী তারা প্লোচোকি বলেন, মার্কিন সরকারের উচিত আদালতের এই রুলিংকে আমলে নিয়ে তা বাস্তবায়নে সহযোগিতা করা, তাকে অবশ্যই মুক্তি দেয়া উচিত।

আইনজীবী তারা বলেন, আদালতের এই রুলিংয়ের মধ্যদিয়ে আইনের শাসনের ঐতিহাসিক বিজয় হয়েছে।

এই রুলিংয়ের মাধ্যমে একথাও পরিষ্কার করে দেয়া হয়েছে যে, ন্যাশনাল সিকিউরিটি আইনের নামে মার্কিন সরকার যা করেছে তার মধ্যে অনেক বাড়াবাড়ি ছিল।

সূত্র: যুগান্তর


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!