বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:২৯ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
ভোট গ্রহনে অনিয়ন হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের চাকুরী থাকবে না… নির্বাচন কমিশনার সাতক্ষীরা পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত ও বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবীতে গণঅবস্থান কর্মসূচী গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে আমন মৌসুমে ১১৪৮০ কেজি ধানবীজ ও ৯১৮৪ কেজি সার বিতরণ করেছে লিডার্স ব্যাঙ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সাইক্লিং রবিবার থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ঝিনাইদহে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত কুষ্টিয়ায় ভেজাল কসমেটিকস কারখানায় র‍্যাবের অভিযান,দের লক্ষ টাকা জরিমানা হেশেল ঘরে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে দুই শিশুর মৃত্যু কুষ্টিয়ায় বিএনপির অবস্থান কর্মসূচি

‘জেড’ প্রতীক অবৈধ ঘোষণার আহ্বান ইউক্রেনের

নিজস্ব প্রতিবেদক / ১৯১ বার পড়া হয়েছে
আপডেট টাইম : বুধবার, ৩০ মার্চ, ২০২২, ১০:২২ পূর্বাহ্ন

বিশ্বের কাছে ‘জেড’ প্রতীক ব্যবহার অপরাধ হিসেবে গণ্য ও অবৈধ ঘোষণার আহ্বান জানিয়েছে ইউক্রেন।

কারণ এটি রাশিয়াকে যুদ্ধের প্রতি সমর্থন বোঝায়। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রাথমিকভাবে ইউক্রেনে রুশ ট্যাংকগুলো চিহ্নিত করতে ‘জেড’ অক্ষরটি ব্যবহার করা হয়েছিল। যা ‘জা পোবেদু’ (বিজয়ের জন্য) জন্য দাঁড়ানো বলে মনে করা হয় এবং আক্রমণের অনুমোদন সংকেত হিসেবে রাশিয়ানরা গ্রহণ করে।

জার্মানির বার্লিন, বাভারিয়া ও লোয়ার স্যাক্সনি ইতোমধ্যে বলেছে, যুদ্ধের প্রচারের জন্য কেউ প্রতীকটি ব্যবহার করলে তাকে তিন বছর পর্যন্ত কারাদণ্ড দেওয়া হতে পারে।

জার্মানির স্বরাষ্ট্র মন্ত্রণালয় সতর্ক করে বলেছে, যারা এই হামলাকে ‘সমর্থন’ জানাতে প্রতীকটি ব্যবহার করছে, তারা ‘প্রসিকিউশনের জন্য দায়ী’ হতে পারে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা অন্যান্য দেশকে জার্মানির নীতি অনুসরণের আহ্বান জানিয়েছেন।

তিনি টুইট করেন, ‘জেড’ মানে রাশিয়ার যুদ্ধাপরাধ, শহরগুলোতে বোমাবর্ষণ, হাজার হাজার ইউক্রেনের নাগরিকের মৃত্যু। এ বর্বরতার প্রতি জনসমর্থন অবশ্যই নিষিদ্ধ করতে হবে।

লিথুয়ানিয়া অন্যান্য দেশ প্রতীকটির ওপর নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনা করে। সেখানে অনুমোদিত হলে, অপরাধীদের ৫০০ পাউন্ড পর্যন্ত জরিমানা হতে পারে।

সূত্রঃ যুগান্তর


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!