বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:৩২ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
ভোট গ্রহনে অনিয়ন হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের চাকুরী থাকবে না… নির্বাচন কমিশনার সাতক্ষীরা পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত ও বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবীতে গণঅবস্থান কর্মসূচী গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে আমন মৌসুমে ১১৪৮০ কেজি ধানবীজ ও ৯১৮৪ কেজি সার বিতরণ করেছে লিডার্স ব্যাঙ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সাইক্লিং রবিবার থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ঝিনাইদহে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত কুষ্টিয়ায় ভেজাল কসমেটিকস কারখানায় র‍্যাবের অভিযান,দের লক্ষ টাকা জরিমানা হেশেল ঘরে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে দুই শিশুর মৃত্যু কুষ্টিয়ায় বিএনপির অবস্থান কর্মসূচি

দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি দিলো কুষ্টিয়া সরকারি কলেজের ‘৯৬ ব্যাচ’

নিজস্ব প্রতিবেদক / ২৩৬ বার পড়া হয়েছে
আপডেট টাইম : শনিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২২, ৯:৫৭ অপরাহ্ন

কুষ্টিয়ায় দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে।

শনিবার সকালে কুষ্টিয়া শহরের হাউজিং মডেল সরকারি বিদ্যালয়ে এক অনুষ্ঠানে এই শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।

কুষ্টিয়া সরকারি কলেজের ‘৯৬ ব্যাচ’ ফ্রেন্ডস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন এই বৃত্তি প্রদান অনুষ্ঠানের আয়োজন করে।

‌”আমরা লেখাপড়া শিখি, ভালো মানুষ হওয়ার জন্য” স্লোগানে প্রথমবারের মতো আয়োজিত এই উৎসবের আলোচনা পর্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন কুষ্টিয়া সরকারি কলেজের সহযোগী অধ্যাপক (অবসরপ্রাপ্ত) আতিয়ার রহমান।

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের উদ্দেশ্য তিনি বলেন, তোমরা আজকে যারা সাফল্য পেয়েছ তা যথেষ্ট নয়। সামনে তোমাদের জন্য তীব্র প্রতিযোগিতা অপেক্ষা করছে। তার প্রস্তুতি তোমাদের এখন থেকেই নিতে হবে। শুধু পুস্তকের লেখাপড়ায় কাঙ্খিত সাফল্য পাওয়া যাবেনা। দেশ, দেশের স্বাধীনতা, মূ্ল্যবোধ, সারা বিশ্ব সম্পর্কে তোমাদের ধারণা রাখতে হবে। দেশ ও দেশের মানুষের মঙ্গলের ব্রত তোমাদের মননে থাকতে হবে। দেশ যদি এগিয়ে যায় তাহলে আমরাও এগিয়ে যাব। কখনও পিতা-মাতার মনঃকষ্টের কারণ হবানা। কারন, তারা সর্বোচ্চ দিয়ে তোমাদের মানুষ করেছে। তাদের ত্যাগ, তাদের পরিশ্রমকে কখনো অবমূল্যায়ন করবেনা।
তিনি আরও বলেন, শিক্ষা বৃত্তি পেয়ে শিক্ষার্থীদের দায়িত্ব আরো বেড়ে গেল। শিক্ষা জীবন শেষে দরিদ্র অসহায় মানুষের কল্যাণে কাজ করতে হবে বলেও যোগ করেন তিনি।

কুষ্টিয়া সরকারি কলেজের ‘৯৬ ব্যাচ’ ফ্রেন্ডস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি আমেরিকা প্রবাসী সাদিক রহমানের অনুপস্থিতিতে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বৃত্তি প্রদান অনুষ্ঠানের আহবায়ক ড. মিজানুর রহমান।

সংগঠনের সহসভাপতি কাজী ইনামুল হকের সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন
বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক ও সংগঠনের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিশির বেকারির ব্যবস্থাপনা পরিচালক আল্লামা তানভীর শিশির, প্রচার সম্পাদক গোলজার আলী, সহসভাপতি উপজেলা রিসোর্স সেন্টারপর ইন্সট্রাক্টর রফিকুল ইসলাম ও সদস্য আনোয়ারুল কবির প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা আবেগ আপ্লুত হয়ে বলেন, ‘এতোদন্চলের মধ্যে শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হিসেবে কুষ্টিয়া সরকারি কলেজ দেশকে অসংখ্য মেধাবী ব্যক্তিত্ব উপহার দিয়েছে। যারা তাদের কর্মে ও মেধায় এই দেশকে সমৃদ্ধ করেছেন। আমাদের এই সরকারি কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের উদ্যোগে বৃত্তি বিষয়ক কার্যক্রম শুরু করেছে। এতে করে দরিদ্র মেধাবী শিক্ষার্থীরা আরো বেশি অনুপ্রাণিত হবে।

বৃত্তি প্রদান অনুষ্ঠানে বক্তারা আরও বলেন-যে সমস্ত শিক্ষার্থীরা গরীব ও মেধাবী, যারা অর্থের অভাবে ঠিকমত লেখাপড়া করতে পারে না। তাদের পাশে দাঁড়িয়েছে কুষ্টিয়া সরকারি কলেজের ‘৯৬ ব্যাচ’ ফ্রেন্ডস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। এ ধারা অব্যাহত থাকবে বলেও জানানো হয়।

এরআগে ভার্চুয়ালী অনলাইনে বক্তব্যে সংগঠনের সভাপতি আমেরিকা প্রবাসী সংগঠনের সভাপতি সাদিক রহমান বলেন,
আজকের এই বৃত্তির মাধ্যমে পিছিয়ে পড়া ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষার প্রতি আগ্রহ বৃদ্ধি করবে বলে বিশ্বাস করি। যাতে করে শিক্ষার্থীরা প্রতিযোগিতার মাধ্যমে নিজেদেরকে যোগ্য নাগরিক হিসেবে প্রতিষ্ঠিত করতে পারে। তিনি আরও বলেন, মানুষ মানুষের জন্য। জীবন জীবনের জন্য। আজকে তোমরা যারা মেধাবী তারা একসময় বড় হয়ে মানুষের মতো মানুষ হবে এবং সবাই ভালো মানুষ হিসেবে গড়ে উঠবে এটাই কামনা করি।

প্রসঙ্গত, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের
২৩ জন শিক্ষার্থীকে এ শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!