মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৯:৩৪ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
ভোট গ্রহনে অনিয়ন হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের চাকুরী থাকবে না… নির্বাচন কমিশনার সাতক্ষীরা পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত ও বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবীতে গণঅবস্থান কর্মসূচী গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে আমন মৌসুমে ১১৪৮০ কেজি ধানবীজ ও ৯১৮৪ কেজি সার বিতরণ করেছে লিডার্স ব্যাঙ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সাইক্লিং রবিবার থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ঝিনাইদহে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত কুষ্টিয়ায় ভেজাল কসমেটিকস কারখানায় র‍্যাবের অভিযান,দের লক্ষ টাকা জরিমানা হেশেল ঘরে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে দুই শিশুর মৃত্যু কুষ্টিয়ায় বিএনপির অবস্থান কর্মসূচি

দৌলতদিয়ায় যানবাহনের গাড়ির দীর্ঘ সারি

নিজস্ব প্রতিবেদক / ১৯১ বার পড়া হয়েছে
আপডেট টাইম : বুধবার, ১৬ মার্চ, ২০২২, ৮:৩৩ অপরাহ্ন

দক্ষিণ বঙ্গের প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ঘাট ও নাব্যতা সংকটের কারণে গত এক সপ্তাহ ধরে ফেরি চলাচলে সময় লাগছে আগের তুলনায় প্রায় দ্বিগুন। এতে করে নদীপার হতে আসা অপচনশীল পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সারি সৃষ্টি হচ্ছে। এসব পণ্যবাহী ট্রাককে ফেরির নাগাল পেতে ঘণ্টার পর ঘণ্টা মহাসড়কে অপেক্ষায় থাকতে হচ্ছে।

বুধবার বিকাল ৪টা পর্যন্ত দৌলতদিয়া ফেরি ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কে ফায়ার সার্ভিস পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার জুড়ে অপচনশীল পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সারি সৃষ্টি হয়। এতে আটকা পড়েছে ৫ শতাধিক বিভিন্ন যানবাহন।

ঘাট সূত্রে জানা গেছে, নদীতে নাব্যতা সংকটের কারণে দীর্ঘ পথ ঘুরে ফেরি চলাচলে বিঘ্নসহ সময় লাগছে প্রায় দ্বিগুণ। পানির স্তর নিচে নেমে যাওয়ায় যানবাহনের পূর্ণ লোড নিতে পারছে না। এছাড়া পদ্মার পানির নিচে নেমে যাওয়ায় ফেরির পল্টুন নিচে নামাতে হয়েছে। এতে ঘাটে স্বাভাবিক লোড-অনলোড ব্যাহত হচ্ছে । এছাড়া বেশ কিছুদিন ধরে এ রুটে পণ্যবাহী গাড়ির সংখ্যা বেড়েছে বলে ফেরি কর্তৃপক্ষ জানিয়েছে।

ট্রাকচালক আবুল কালাম বলেন, মঙ্গলবার রাত ৯টার দিকে ট্রাক নিয়ে দৌলতদিয়া ঘাটে এসেছি। এখন বেলা ৩ টা বাজে। এখনো ফেরির দেখা পেলাম না।

অপর ট্রাকচালক আলিম উদ্দিন বলেন, যশোর থেকে মঙ্গলবার রাতে ট্রাকে কাঠ লোড নিয়ে রাত ১১টার দিকে ঘাটে এসে আটকা পড়ি। বুধবার দুপুর পর্যন্ত ফেরিঘাট থেকে অন্তত ২ কিলোমিটার দূরে রয়েছি।

তিনি আক্ষেপ করে বলেন, সারা বছরই এই ঘাটে এসে আমাদের ঘণ্টার পর ঘণ্টা জ্যামে আটকে থাকতে হয়। এখানে দ্রুত দ্বিতীয় পদ্মা সেতু অথবা টানেল নির্মাণের মাধ্যমে এর স্থায়ী সমাধান সম্ভব।

বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক মো. শিহাব উদ্দিন বলেন, এই নৌরুটে নাব্যতা সংকট যাতে না হয়, সেজন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। এখানে ৭টি ফেরিঘাটের মধ্যে সচল রয়েছে ৩, ৪, ৫ ও ৭ নং ঘাট। ভাঙনে ক্ষতিগ্রস্ত ও নাব্য সংকটে অপর ৩টি ঘাট বন্ধ রয়েছে। এই নৌরুটে ছোট বড় ২০টি ফেরি চলাচল করছে। দুর্ভোগ কমাতে যাত্রীবাহী বাস ও কাঁচামালবাহী ট্রাককে অগ্রধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে।

সূত্রঃ যুগান্তর


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!