শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:৪৪ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
ভোট গ্রহনে অনিয়ন হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের চাকুরী থাকবে না… নির্বাচন কমিশনার সাতক্ষীরা পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত ও বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবীতে গণঅবস্থান কর্মসূচী গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে আমন মৌসুমে ১১৪৮০ কেজি ধানবীজ ও ৯১৮৪ কেজি সার বিতরণ করেছে লিডার্স ব্যাঙ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সাইক্লিং রবিবার থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ঝিনাইদহে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত কুষ্টিয়ায় ভেজাল কসমেটিকস কারখানায় র‍্যাবের অভিযান,দের লক্ষ টাকা জরিমানা হেশেল ঘরে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে দুই শিশুর মৃত্যু কুষ্টিয়ায় বিএনপির অবস্থান কর্মসূচি

বাংলাদেশে ফের ধরা পড়ল বিষধর সাপ ‘রাসেল ভাইপার’

নিজস্ব প্রতিবেদক / ১৭২ বার পড়া হয়েছে
আপডেট টাইম : বুধবার, ২৩ মার্চ, ২০২২, ১১:২৭ পূর্বাহ্ন

দেশে ফের ধরা পড়ল ভয়ংকর বিষধর রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপ।

মাদারীপুরের শিবচরের বাংলাবাজার ঘাটে ভয়ংকর দর্শন সাপটি ধরা পড়ে গত সোমবার।

স্থানীয় এক মুদি ব্যবসায়ী সাপটিকে ধরে গত দু দিন ধরে একটি প্লাস্টিকের জারে আটকে রেখেছেন।

জানা যায়, উপজেলার বাংলাবাজার ঘাটের অনন্যা মুদি স্টোরের মালিক লিটন মিয়া সোমবার দুপুরে তার দোকানের ফ্রিজের পাশে একটি বিরল প্রজাতির সাপ দেখতে পায়। প্রথমে অজগর সাপের বাচ্চা ভেবে পাশের দোকানমালিককে ডেকে সাপটি ধরার চেষ্টা করেন। সাপটি শারীরিকভাবে দূর্বল থাকায় তারা দুজন মিলে কৌশলে সাপটি ধরে একটি প্লাস্টিকের জারে আটকে ফেলেন। সাপটি দেখতে অপরিচিত হওয়ায় তারা গুগলে সার্চ দিয়ে সাপটি সম্পর্কে জানার চেষ্টা করেন। গুগল থেকে তারা জানতে পারেন এটি ভয়ংকর রাসেল ভাইপার।

পরে স্থানীয় সাংবাদিকদের মাধ্যমে খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিষয়টি বন বিভাগকে জানায়।

মুদি দোকানদার লিটন মিয়া বলেন, সাপটি আমার কাছ থেকে তারা যত দ্রুত সম্ভব যেন নিয়ে যায়। কারণ আমি অনেক আতংকে আছি।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো আসাদুজামান জানান, সাংবাদিকদের মাধ্যমে খবর পেয়ে বিষয়টি বন বিভাগকে জানিয়েছি।

উল্লেখ্য, অত্যন্ত বিষধর প্রজাতির এই সাপ বাংলাদেশ থেকে বহু আগেই বিলুপ্ত হয়ে গেছে বলে মনে করা হলেও, সাম্প্রতিক সময়ে এর অবাধ বিচরণ দেখা গেছে। রাজশাহীর গোদাগাড়ী থেকে বাঘা পর্যন্ত পদ্মাপারে সাপটি বেশি দেখা যাচ্ছে। দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়েছে রাসেল ভাইপারভীতি।

এরইমধ্যে পাবনার রূপপুর, কুষ্টিয়ার ভেড়ামারা, ফরিদপুরের চরভদ্রাসন, শরীয়তপুরের ভেদরগঞ্জ, মুন্সীগঞ্জের লৌহজং ও মাদারীপুরের শিবচরে এ সাপের দেখা পাওয়া গেছে।

প্রসঙ্গত, বিশ্বব্যাপী কিলিং মেশিন খ্যাত রাসেল ভাইপার সাপ আক্রমণের ক্ষেত্রে এতই ক্ষিপ্র যে,এক সেকেন্ডের ১৬ ভাগের ১ ভাগ সময়ের ভেতরে কামড়ের সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করতে পারে। কামড়ের পর শরীরের আক্রান্ত স্থানে টিস্যু নষ্ট হয়ে পচন শুরু হয় সাথে সাথে। সময় মতো চিকিৎসা না নিলে মৃত্যু অবধারিত।

সূত্রঃ যুগান্তর


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!