শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:৫১ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
ভোট গ্রহনে অনিয়ন হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের চাকুরী থাকবে না… নির্বাচন কমিশনার সাতক্ষীরা পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত ও বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবীতে গণঅবস্থান কর্মসূচী গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে আমন মৌসুমে ১১৪৮০ কেজি ধানবীজ ও ৯১৮৪ কেজি সার বিতরণ করেছে লিডার্স ব্যাঙ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সাইক্লিং রবিবার থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ঝিনাইদহে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত কুষ্টিয়ায় ভেজাল কসমেটিকস কারখানায় র‍্যাবের অভিযান,দের লক্ষ টাকা জরিমানা হেশেল ঘরে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে দুই শিশুর মৃত্যু কুষ্টিয়ায় বিএনপির অবস্থান কর্মসূচি

মেডিকেলে চান্স পাওয়া কাজলের পাশে ইউএনও

নিজস্ব প্রতিবেদক / ১৭৭ বার পড়া হয়েছে
আপডেট টাইম : শনিবার, ২৩ এপ্রিল, ২০২২, ৮:৩১ অপরাহ্ন

যশোর মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তির সুযোগ পেয়েছে কাজল মণ্ডল। ছেলের মেডিকেলে ভর্তি ও লেখাপড়ার খরচ নিয়ে দুশ্চিন্তায় পড়ে যান চৌগাছা উপজেলার রাণীয়ালি গ্রামের সুধাংশু কুমার মণ্ডল ও রেবা রানী মণ্ডল দম্পতি।

কাজলের পরিবারের দারিদ্র্যতা ও তার পড়াশুনার অনিশ্চয়তার বিষয়টি জানতে পারেন চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা। তিনি শনিবার কাজল মণ্ডলের বাড়িতে গিয়ে পরিবারের সদস্যদের মিষ্টিমুখ করিয়েছেন। একই সঙ্গে তার পড়াশুনার খরচ বহনের ঘোষণা দেন।

এ সময় কাজলের মা রেবা রানী মণ্ডল আপ্লুত হয়ে কেঁদে ফেলেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা কাজলের মায়ের সঙ্গে দীর্ঘ সময় কথা বলে তাকে কোনো অবস্থাতেই মনোবল না হারাতে বলেন। তিনি কাজলদের পরিবারের খোঁজখবর নেন এবং তার ভর্তির খরচ নিজে দেবেন বলে আশ্বস্ত করেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা নিজের মোবাইল নম্বর কাজলের মায়ের কাছে দিয়ে যেকোনো প্রয়োজনে তার সঙ্গে যোগাযোগ করতে বলেন। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজলের লেখাপড়ার অন্যান্য সব বিষয়ে উপজেলা ও জেলা প্রশাসন তাদের পাশে থাকবে বলে ঘোষণা দেন।

মেডিকেলে ভর্তির সুযোগ পাওয়া কাজল মণ্ডল উপজেলার পাশাপোল ইউনিয়নের রাণিয়ালী গ্রামের সুধাংশু কুমার মণ্ডলের ছেলে। তারা দুই ভাইবোন। বড় বোন ঝিনাইদহের কেসি কলেজে অনার্স তৃতীয় বর্ষে পড়ছেন।

রেবা রানী মণ্ডল জানান, তাদের সামান্য ভিটাবাড়ি টুকুই আছে। আর কোনো জমি নেই। কাজলের বাবা পরের জমিতে কৃষি শ্রমিক হিসেবে কাজ করেন। একটি পাটখড়ির দেয়ালে টিনের ছাউনি দেওয়া ঝুপড়ি ঘরে তারা বসবাস করেন।

কাজল মণ্ডল জানান, ২০১৯ সালে গ্রামের রাণিয়ালী মাধ্যমিক বিদ্যালয় থেকে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হওয়ার পর শত অভাবের পরও যশোর সরকারি সিটি কলেজে তাকে ভর্তি করে তার পরিবার। সেখানে একটি ছোট বাসা ভাড়া নেওয়া হয়। কাজলের মা রেবা রানী শহরে ছেলেকে রান্না করে দেওয়ার জন্য সেখানে থেকে শহরের বিত্তবানদের বাড়িতে ঝিয়ের কাজ করে ছেলের ঘরভাড়া ও কোচিংয়ের খরচ জোগান দেন।

অন্যদিকে বাবা সুধাংশু বাড়িতে দুই বছর একা পরের ক্ষেতে কাজ শেষে ফিরে রান্না করে খেয়েছেন এবং ঝিনাইদহের কেসি কলেজে পড়ুয়া মেয়ের খরচ জুগিয়েছেন।

সুধাংশু মণ্ডল বলেন, আমার দুই সন্তানই ছোটবেলা থেকেই মেধাবী হওয়ায় স্ত্রী রেবার উৎসাহে শত অভাবের মধ্যেও ওদের লেখাপড়া বাদ দিতে বলিনি। স্থানীয়রা বিভিন্নভাবে তার পাশে দাঁড়িয়েছেন। গ্রামের মেম্বার (ইউপি সদস্য) গোবিন্দ কুমার কাজলের এসএসসির ফরম পূরণের সব খরচ বহন করেছেন। ইউপি চেয়ারম্যান অবাইদুল ইসলাম সবুজ যথাসাধ্য পাশে থেকে সহযোগিতা করেছেন।

শনিবার উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা মিস্টি নিয়ে তার বাড়িতে গেলে কাজলের মা রেবা রানী মণ্ডল বারবার আপ্লুত হয়ে কেঁদে ফেলছিলেন। এ সময় কাজলের বাবা অন্যের ক্ষেতে কাজ করছিলেন। কাজলের মা রেবা মণ্ডল ইউএনওকে বলেন, অনেক কষ্ট করে এ পর্যন্ত নিয়ে এসেছি। এখন আপনারা একটু সহযোগিতা করলে… বলতে বলতে আবারো কেঁদে ফেলেন। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা তাকে সাহস দিয়ে বলেন, কোনো অবস্থাতেই ভেঙে পড়বেন না। আমিসহ উপজেলা ও জেলা প্রশাসন আপনার পাশে আছে। আপনি একজন রত্নগর্ভা মা।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা বলেন, অদম্য মেধাবী কাজলের পাশে চৌগাছা উপজেলা প্রশাসন ও যশোর জেলা প্রশাসন সবসময় থাকবে। জেলা প্রশাসক স্যারের সঙ্গে কথা বলেছি। কাজলের ভর্তির টাকা আমি নিজে দেব। তার লেখাপড়ার খরচ চালানোর জন্য ব্যবস্থা করা হবে।

তিনি বলেন, কাজলদের জীর্ণ কুটির দেখেছি। কাজলের বাবা-মাকে সরকারি একটি বাড়ি দেওয়া যায় কিনা সে বিষয়টিও খতিয়ে দেখা হবে।

সূত্রঃ যুগান্তর


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!