বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:০২ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
ভোট গ্রহনে অনিয়ন হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের চাকুরী থাকবে না… নির্বাচন কমিশনার সাতক্ষীরা পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত ও বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবীতে গণঅবস্থান কর্মসূচী গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে আমন মৌসুমে ১১৪৮০ কেজি ধানবীজ ও ৯১৮৪ কেজি সার বিতরণ করেছে লিডার্স ব্যাঙ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সাইক্লিং রবিবার থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ঝিনাইদহে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত কুষ্টিয়ায় ভেজাল কসমেটিকস কারখানায় র‍্যাবের অভিযান,দের লক্ষ টাকা জরিমানা হেশেল ঘরে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে দুই শিশুর মৃত্যু কুষ্টিয়ায় বিএনপির অবস্থান কর্মসূচি

সাফারি পার্কে প্রাণী-মৃত্যুর তদন্ত প্রতিবেদন চান হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক / ১৮৩ বার পড়া হয়েছে
আপডেট টাইম : সোমবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২২, ৬:৫৯ অপরাহ্ন

গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে ১১টি জেব্রা ও একটি বাঘের মৃত্যুর ঘটনায় সরকারের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বন ও পরিবেশ সচিবকে অবিলম্বে এ প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে।

১১টি জেব্রা ও একটি বাঘের মৃত্যুর ঘটনায় কর্তৃপক্ষের অবহেলা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং সাফারি পার্কের বন্যপ্রাণীদের রক্ষায় দ্রুত ও দৃশ্যমান পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে তা জানতে চাওয়া হয়েছে।

রোববার বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আতাউল্লাহ নুরুল কবির।

২ ফেব্রুয়ারি গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে ১১ টি জেব্রা ও একটি বাঘের মৃত্যুর ঘটনায় কর্তৃপক্ষের অবহেলা চ্যালেঞ্জ করে জনস্বার্থে হাইকোর্টে রিট করেন গাজীপুরের বাসিন্দা অ্যাডভোকেট হারুন অর রশিদ ফরিদ।

২৬ জানুয়ারি গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রা ও বাঘের মৃত্যুর ঘটনা তদন্তে কমিটি গঠন করে বন ও পরিবেশ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিককে আহ্বায়ক করে তদন্ত কমিটি গঠন করা হয়।

জেব্রাগুলোর মৃত্যুর প্রকৃত কারণ উদঘাটন, এ ঘটনায় সাফারি পার্কে কর্তব্যরত কর্মকর্তা ও কর্মচারীদের গাফিলতি পরিলক্ষিত হলে তা চিহ্নিতকরণ এবং এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে প্রয়োজনীয় সুপারিশ সংবলিত তদন্ত প্রতিবেদন কমিটিকে মন্ত্রণালয়ে দাখিল করার জন্য বলা হয়েছে। পরে সুষ্ঠু তদন্তের স্বার্থে আরো সদস্যকে কমিটিতে কো-অপ্ট করা হয়। নির্ধারিত সময়ে তদন্ত সম্পন্ন না হওয়ায় জন্য ১০ দিন সময় বৃদ্ধির আবেদনও করা হয়।

২ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত ৯ জেব্রা এবং ২৯ তারিখে আরও দুটিসহ মোট ১১টি জেব্রা মারা গেছে। জেব্রা ছাড়াও সেখানে একটি সিংহী ও বাঘের মৃত্যু হয়েছে। কমিটি এসব প্রাণীর মৃত্যুর কারণ খতিয়ে দেখছে।

সূত্রঃ ঢাকাপোস্ট


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!