শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:১৩ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
ভোট গ্রহনে অনিয়ন হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের চাকুরী থাকবে না… নির্বাচন কমিশনার সাতক্ষীরা পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত ও বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবীতে গণঅবস্থান কর্মসূচী গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে আমন মৌসুমে ১১৪৮০ কেজি ধানবীজ ও ৯১৮৪ কেজি সার বিতরণ করেছে লিডার্স ব্যাঙ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সাইক্লিং রবিবার থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ঝিনাইদহে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত কুষ্টিয়ায় ভেজাল কসমেটিকস কারখানায় র‍্যাবের অভিযান,দের লক্ষ টাকা জরিমানা হেশেল ঘরে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে দুই শিশুর মৃত্যু কুষ্টিয়ায় বিএনপির অবস্থান কর্মসূচি

সৌদির হুতি বন্দিবিনিময়কে স্বাগত জানিয়েছে জাতিসংঘ

নিজস্ব প্রতিবেদক / ২২৫ বার পড়া হয়েছে
আপডেট টাইম : রবিবার, ৮ মে, ২০২২, ১২:১১ অপরাহ্ন

ইয়েমেনের হুতি বিদ্রোহী এবং তাদের সমর্থিত সেনাবাহিনীর যেসব সদস্য আরব জোটের হাতে বন্দি হয়েছিলেন, তাদের প্রথম দলকে নিয়ে সৌদি আরবের একটি বিমান উপকূলীয় এডেন শহরের বিমানবন্দরে পৌঁছেছে গত শুক্রবার।

সৌদি আরবের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ। আন্তর্জাতিক সংস্থাটির ইয়েমনবিষয়ক বিশেষ দূত হ্যানস গ্রান্ডবার্গ শনিবার এক বিবৃতিতে সৌদি সামরিক জোটকে এ ব্যাপারে ধন্যবাদ জানান। খবর আনাদোলুর।

বিবৃতিতে তিনি বলেন, আমি বন্দি হুতি বিদ্রোহীদের ইয়েমেনে ফেরত পাঠানোর ঘটনার প্রশংসা করছি। বন্দিবিনিময়ের মধ্য দিয়ে উভয় এ অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়া শুরু হলো।

সৌদি নেতৃত্বাধীন আরব জোটের দাবি, জাতিসংঘের মধ্যস্থতায় দুই মাসের জন্য যে যুদ্ধবিরতি ঘোষিত হয়েছে, তাকে সুসংহত করতে বন্দিবিনিময়ের এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

এপ্রিল মাসের প্রথম দিকে ইয়েমেন ও সৌদি আরবের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর হয়।

আরব জোটের মুখপাত্র জেনারেল তুর্কি আল-মালকি শুক্রবার এক বিবৃতিতে জানান, তিন ধাপে সানা এবং এডেনে বন্দিদের পরিবহণের কাজ সম্পন্ন হবে।

সৌদি রাষ্ট্রীয় মালিকানাধীন আল-আরাবিয়া টিভি জানিয়েছে, আন্তর্জাতিক রেডক্রস কমিটি পরিচালিত প্রথম বিমানে করে শুক্রবার ৪০ বন্দিকে এডেন বিমানবন্দরে নেওয়া হয়। আরব জোট ১০৮ বন্দিকে মুক্তি দেবে।

আন্তর্জাতিক রেডক্রস কমিটির এক মুখপাত্র জানিয়েছেন, সংস্থাটি ইয়েমেনের ১০০ বন্দিকে সৌদি আরব থেকে ইয়েমেনে নেবে। সৌদি আরবের আভা শহর থেকে তিনটি ফ্লাইটে করে ইয়েমেনের এডেন শহরে এসব বন্দিকে নেওয়া হবে।

গত সপ্তাহে আরব জোটের মুখপাত্র জেনারেল তুর্কি আল-মালকি বলেছিলেন, ইয়েমেনের সামরিক বাহিনী এবং আসারুল্লাহ আন্দোলনের ১৬৩ বন্দিকে আরব জোট মুক্তি দেবে।

সূত্রঃ যুগান্তর


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!