মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১২:৩৩ পূর্বাহ্ন
ঘোষণা:
জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, ক্যাম্পাস প্রতিনিধি, বিভাগীয় প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি হিসেবে যোগ দেয়ার জন্য জীবনবৃত্তান্ত, জাতীয় পরিচয় পত্রের কপি, পাসপোর্ট সাইজের ছবি ইমেইল করুন [email protected]  এই ঠিকানায়

৬ দিনে ৬০ লাখ মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক / ৯৮ বার পড়া হয়েছে
আপডেট টাইম : রবিবার, ২৫ জুলাই, ২০২১, ৯:১৬ অপরাহ্ন

অনলাইনে নিবন্ধন ছাড়াই গ্রামে বয়স্কদের অগ্রাধিকার দিয়ে করোনাভাইরাসের টিকা দেওয়ার ব্যবস্থা নিচ্ছে সরকার। এ লক্ষ্যে ৬দিনব্যাপী টিকার ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, আগামী ৭ই আগস্ট থেকে সারা দেশে ৬দিনব্যাপী করোনার টিকা দেওয়ার জন্য ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এই সময় কমপক্ষে ৬০ লাখ লোককে টিকা দেয়ার চিন্তাভাবনা করছে সরকার।

জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে টিকা দেওয়া হবে। প্রয়োজনে পরে সেসব নাম অনলাইনে নিবন্ধন করে নেওয়া হবে। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ বিষয়ে দ্রুতই ঘোষণা দেয়া হবে।

সূত্র জানিয়েছে, ক্যাম্পেইন চলাকালে গ্রামাঞ্চলে দেয়া হবে চীনের তৈরী সিনোফার্মের টিকা এবং শহরাঞ্চলের মানুষ পাবে মডার্নার তৈরি টিকা।

ক্যাম্পেইনে টিকা গ্রহণের জন্য জাতীয় পরিচয়পত্র আনা বাধ্যতামূলক। টিকা কেন্দ্র নিজ নিজ ওয়ার্ডে নির্ধারণ করবেন ওয়ার্ড কাউন্সিলররা। সুরক্ষা ওয়েব পোর্টাল বা অ্যাপ এ সকল সিটি করপোরেশন, পৌরসভা ও গ্রামাঞ্চলের ওয়ার্ড ভিত্তিক নিবন্ধন ব্যবস্থা করবেন। এক্সেল শিট করে নিবন্ধনের মাধ্যমে টিকা কার্যক্রম পরিচালিত হবে এবং কার্ড প্রদান করা হবে।

এছাড়া ১ম ডোজের জন্য যারা নিবন্ধন করেছেন তারা ক্যাম্পেইন কেন্দ্র থেকে টিকা নিতে পারবেন না। ক্যাম্পেইনের সময় বিদ্যমান কেন্দ্রসমূহ থেকে শুধুমাত্র ২য় ডোজ দেয়া হবে।

এদিকে দেশে করোনা টিকা নিতে আগ্রহী নিবন্ধনকারীর সংখ্যা বেড়েই চলেছে। শনিবার পর্যন্ত মোট নিবন্ধনকারীর সংখ্যা বেড়ে এক কোটি ১৮ লাখ ৪৯ হাজার ৯৭ জনে দাঁড়িয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস ও লাইন ডাইরেক্টর) অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত করোনার টিকা সংক্রান্ত এক তথ্যে বিষয়টি জানা যায়।

এতে বলা হয়, ফাইজারের প্রথম ডোজের টিকা নিয়েছেন চার হাজার ১৪৮ জন। তাদের মধ্যে পুরুষ ৯২ জন ও নারী ২১ জন। এ নিয়ে ফাইজারের প্রথম ডোজের টিকা গ্রহণকারীর সংখ্যা মোট ৫০ হাজার ২১৭ জন হয়েছে।

এদিকে শনিবার দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ১৩৮ জন। তাদের মধ্যে পুরুষ ৮৪ জন ও নারী ৩৪ জন।

এছাড়া শনিবার মডার্নার প্রথম ডোজের টিকা নিয়েছেন ৩৬ হাজার ৫৮৬ জন। তাদের মধ্যে পুরুষ ২২ হাজার ৭৩২ জন ও নারী ১৩ হাজার ৮৫৪ জন। এ পর্যন্ত মডার্নার প্রথম ডোজের টিকা নিলেন ৩ লাখ ৬ হাজার ১২৩ জনে।

একই দিনে সিনোফার্মের প্রথম ডোজের টিকা নিয়েছেন এক লাখ ২২ হাজার ৯৬৪ জন। তাদের মধ্যে পুরুষ ৭৩ হাজার ১৮০ জন ও নারী ৪৯ হাজার ৭৮৪ জন।

এ পর্যন্ত সিনোফার্মের প্রথম ডোজের টিকা নিয়েছেন এক লাখ ৭২ হাজার ৬২৪ জন। আর দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন এক হাজার ২২৮ জন।

তাদের মধ্যে পুরুষ ৬৮৬ জন ও নারী ৫৪২ জন। এ নিয়ে সিনোফার্মের দ্বিতীয় ডোজের টিকা গ্রহণকারীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৪৭ জনে।

সূত্র: যুগান্তর


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর