মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০১:৩২ পূর্বাহ্ন
ঘোষণা:
জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, ক্যাম্পাস প্রতিনিধি, বিভাগীয় প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি হিসেবে যোগ দেয়ার জন্য জীবনবৃত্তান্ত, জাতীয় পরিচয় পত্রের কপি, পাসপোর্ট সাইজের ছবি ইমেইল করুন [email protected]  এই ঠিকানায়

আফগানিস্তান ছেড়েছে যুক্তরাষ্ট্র: ‘পূর্ণ স্বাধীনতা’ ঘোষণা করল তালেবান

নিজস্ব প্রতিবেদক / ৫৪ বার পড়া হয়েছে
আপডেট টাইম : মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১, ৯:৪৩ পূর্বাহ্ন

দীর্ঘ ২০ বছর পর যুক্তরাষ্ট্রের শেষ সেনা সদস্য আফগানিস্তান ছেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে ‘পূর্ণ স্বাধীনতা’ ঘোষণা করেছে তালেবান।

কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা এ তথ্য জানায়।

২০০১ সালে তালেবান সরকারকে ক্ষমতাচ্যুত করে সেখানে এ পর্যন্ত নিজেদের উপস্থিতি অব্যাহত রাখে যুক্তরাষ্ট্র ও ন্যাটো। এ মিশন শেষ হওয়ার কথা ছিল ৩১ আগস্ট।

কিন্তু সময়সীমা শেষ হওয়ার আগে ৩০ আগস্ট মার্কিন সামরিক বাহিনীর সর্বশেষ ফ্লাইটটি আফগানিস্তান ত্যাগ করেছে বলে জানিয়েছে পেন্টাগন। এর মাধ্যমে দেশটিতে যুক্তরাষ্ট্রের চালানো যুদ্ধের চূড়ান্ত সমাপ্তি ঘটল।

তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, ‘মার্কিন সেনারা কাবুল বিমানবন্দর ছেড়েছে এবং আমাদের দেশ তার পূর্ণ স্বাধীনতা লাভ করেছে।’’

তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র এবং বিভিন্ন দেশ সেখান থেকে ঝুঁকিপূর্ণ আফগান ও বিদেশিদের সরিয়ে নেওয়ার জোর চেষ্টা চালিয়ে যায়। এর মধ্যে দেশের অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। এখন তারা সরকার গঠনের অপেক্ষায় আছে।

খবর: যুগান্তর


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর