বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০২:৫০ অপরাহ্ন
ঘোষণা:
জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, ক্যাম্পাস প্রতিনিধি, বিভাগীয় প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি হিসেবে যোগ দেয়ার জন্য জীবনবৃত্তান্ত, জাতীয় পরিচয় পত্রের কপি, পাসপোর্ট সাইজের ছবি ইমেইল করুন [email protected]  এই ঠিকানায়

আইফোন ১৩ নিয়ে হতাশার খবর দিল অ্যাপল

নিজস্ব প্রতিবেদক / ৭৫ বার পড়া হয়েছে
আপডেট টাইম : বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১, ১০:২৯ অপরাহ্ন
আইফোনের নতুন সংস্করণে চমক নিয়ে আনছে অ্যাপল। একইসঙ্গে একটি হতাশার খবরও দিয়েছে সংস্থাটি

ফোর্বসের প্রতিবেদনে বলা হয়েছে, আগামী দু’সপ্তাহের মধ্যে বাজারে যে আইফোন ১৩ আসতে চলেছে সেটির মূল্য বাড়ানো হয়েছে। কারণ হিসেবে আইফোন ১৩ উৎপাদনে বেশি ব্যয়ের কথা বলা হয়েছে। আইফোনের নতুন এ পরিবর্তন প্রতিটি মডেলের ক্ষেত্রেই রূপান্তরযোগ্য।

এবারের পরিবর্তনে অ্যাপল আনছে দ্রুতগতির এ ১৫ চিপ, ছোট নচ, এবং উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যামেরা সেটাপ। এবারও আইফোন ১২-এর মতো চারটি মডেলের লাইনআপে আসছে আইফোন ১৩।

নতুন আইফোনের এই চারটি মডেল হলো আইফোন ১৩, আইফোন ১৩ প্রো, আইফোন ১৩ প্রো ম্যাক্স এবং আইফোন ১৩ মিনি। এর মধ্যে আইফোন ১৩ প্রো-তে ১ টেরাবাইট মেমোরি থাকার সম্ভাবনা আছে। এছাড়া সর্বোচ্চ ১২০ মেগাহার্টজ পর্যন্ত স্ক্রিনের রিফ্রেশ রেট থাকতে পারে।

আইফোন ১৩ দেখতে অনেকটা এর আগের মডেলের মতোই হবে বলে জানা গেছে।

ব্যবহারকারীদের বহুদিনের দাবি পূরণ হচ্ছে আইফোন ১৩ তে। তা হচ্ছে এর নচ। আইফোন ১২ সিরিজের নচ বড় এ কথা অনেককেই বলতে শোনা গেছে। তবে আইফোন ১৩ তে এসে অ্যাপল তাদের ফোনের নচের সাইজ কমিয়েছে। এ ছোট নচ ভিডিও দেখার সময় বাড়তি সুবিধা দেবে বলে ধারণা করছেন টেক গবেষকরা।
ম্যাগসেফ চার্জিংয়ের ক্ষেত্রেও আসছে পরিবর্তন। নতুন আইফোন ম্যাগসেফ চার্জিংয়ের ক্ষমতা আরও বৃদ্ধি পেয়েছে। ম্যাগসেফ ওয়ালেটের সঙ্গে ব্যবহারেও পাওয়া যাবে বাড়তি সুবিধা।
আইফোনের নতুন চারটি মডেলের চারটিতেই ব্যাটারি বাড়ানো হবে বলে জানা গেছে। ধারণা করা হচ্ছে, আইফোন ১৩ মিনিতে ৭ শতাংশ, আইফোন ১৩-তে ৯ শতাংশ, আইফোন ১৩ প্রো-তে ৯ শতাংশ, এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স এ ১৫ শতাংশ বাড়ানো হতে পারে বলে জানিয়েছে নির্ভরযোগ্য ইউটিউব চ্যানেল অ্যাপল এক্সপ্লেইনড।

আইফোনের সবচেয়ে বড় পরিবর্তনটা সবাই যেখানে আশা করেন সেখানেই থাকছে। সেটি হলো এর ক্যামেরা সিস্টেম। তুলনামূলক কম দামের ১৩ এবং ১৩ মিনি মডেলসহ ১৩ সিরিজের সব আইফোনেই ব্যবহার করা হবে নতুন একটি ডায়াগোনাল লেন্স লেআউট। ফলে এতে পাওয়া যাবে আইফোন ১২ এর চেয়েও ভালো লো-লাইট পারফর্মেন্স। আইফোন-১২ এর লো-লাইট পারফর্মেন্স বাজারের সেরা ছিল বললে বেশি বলা হবে না। তবে এবার লো লাইট পারফর্মেন্সে নিজেকে ছাড়িয়ে যাচ্ছে অ্যাপল। উন্নত ইমেজ স্টেবেলাইজেশনের কারণে এতে উঠবে আরও শার্প ছবি।

আইফোন ১৩ এর ভিডিওতেও থাকছে পোর্ট্রেইট মোড। তবে আগের মতোই টেলিফটো লেন্স থাকছে শুধু প্রো এবং প্রো ম্যাক্স মডেলের সঙ্গে।

প্রোরেজ মোডে এবার ভিডিও করার সুযোগ থাকছে আইফোন ১৩ প্রো এবং প্রো ম্যাক্স মডেলগুলোতে। এর ফলে মোবাইলে ধারণ করা ভিডিওতেও ‘র’ ফাইল ব্যবহারের সুযোগ আসায় ভিডিও সম্পাদনায় আসবে বৈপ্লবিক পরিবর্তন।

১২-এর মতই প্রো এবং প্রো ম্যাক্স মডেলগুলোতে থাকছে টেলিফটো লেন্সে থাকছে ২.৫এক্স অপটিকাল জুম, ১২এক্স ডিজিটাল জুম। এ ছাড়াও আইফোন ১৩ প্রো এবং প্রো ম্যাক্স-এ থাকছে প্রোমোশন ডিসপ্লে, যা স্ক্রিনের রিফ্রেশরেটকে দ্বিগুণ অর্থাৎ ৬০ হার্জ থেকে ১২০ হার্জ করে দেবে। ১২০ হার্জের ডিসপ্লে অ্যানিমেশন স্ক্রলিংয়ের অভিজ্ঞতাকে আরও অনেক গতিশীল করবে।

সূত্র:সময় TV


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর