সোমবার, ২৩ মে ২০২২, ১১:৩৮ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে কুষ্টিয়ার কৃতি সন্তান কারিবুল ইসলাম কে সম্মাননা কুষ্টিয়ায় বিশ্ব জীববৈচিত্র্য দিবস -২০২২ পালিত কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ইন্টার্নি তে টাকা চায়ার প্রতিবাদে প্রতিবাদ সভা কুষ্টিয়া ঝাউদিয়ায় ভাস্তের হাতে চাচা খুন কুষ্টিয়ায় র‌্যাবের অভিযানে ০১টি বিদেশী পিস্তল উদ্ধার চালকলের বর্জ্যের দূষিত পানিতে ৭ মাস বন্ধ স্বাস্থ্যকেন্দ্র ঝিনাইদহে নিরাপদ শাকসবজি বিপণন কলাকৌশল ও বাজার সংযোগ বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত কুষ্টিয়ায় জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে পুরষ্কার বিতরণকালে আতাউর রহমান আতা ভেড়ামারা সরকারি কলেজের উচ্চমাধ্যমিক দ্বিতীয় বর্ষের ছাত্রের গলায় ফাস দিয়ে আকশ্বিক মৃত্যু

করোনার বংশবিস্তার বন্ধ করবে এমন ওষুধ আবিষ্কার

নিজস্ব প্রতিবেদক / ১১৩ বার পড়া হয়েছে
আপডেট টাইম : শনিবার, ২ অক্টোবর, ২০২১, ১০:৩২ অপরাহ্ন
করোনার বংশবিস্তার বন্ধ করবে এমন ওষুধ আবিষ্কার

করোনাভাইরাসের জেনেটিক কোডে আক্রমণ করে এর বংশবিস্তার বন্ধ করবে- এমন ওষুধ আবিষ্কারের দাবি করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি মের্ক। কোম্পানিটির কর্মকর্তারা বলছেন, তাদের তৈরি মলনুপিরাভির নামের পিলটি ভাইরাসটির বংশবৃদ্ধি প্রায় স্থবির করে দেয়। এটি সেবনে করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ও মৃত্যুর ঝুঁকি অর্ধেক কমে যায়।

মের্কের কর্মকর্তারা বার্তা সংস্থা রয়টার্সকে জানান, মলনুপিরাভির একমাত্র ওষুধ, যা মানবদেহে করোনা প্রতিরোধ ক্ষমতা তৈরির পাশাপাশি ভাইরাসটির বংশবিস্তার ক্ষমতা অকার্যকর করে। ওষুধটি বর্তমানে মার্কিন খাদ্য ও ওষুধ বিষয়ক প্রধান নিয়ন্ত্রক সংস্থা ফুডস অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনে (এফডিএ)-এর জরুরি ব্যবহারের অনুমোদনের অপেক্ষায় আছে।

মলনুপিরাভির পিলটির ৩টি মেডিকেল ট্রায়ালে করোনা রোগীদের উল্লেখযোগ্য উন্নতি লক্ষ্য করা গেছে বলে দাবি করেন কর্মকর্তারা। শিগগিরই এফডিএ’র অনুমোদন পাওয়ার আশা প্রকাশ করে মের্কের প্রধান নির্বাহী রবার্ট ডেভিস বলেন, সারা বিশ্বেই করোনার চিকিৎসা জটিল ও চ্যালেঞ্জিং। অ্যান্টি ভাইরাল ওষুধটি যদি এই চিকিৎসায় ব্যবহৃত হয় তাহলে দৃশ্যপট পাল্টে যাবে। আশা করছি দ্রুত যুক্তরাষ্ট্রের পাশাপাশি সারা বিশ্বে মলনুপিরাভির ব্যবহার শুরু হবে।

যুক্তরাজ্যের কিংস কলেজের মেডিসিন বিভাগের ভিজিটিং অধ্যাপক পেনি ওয়ার্ড বলেন, বিশ্বে মহামারিতে করোনায় কী পরিমাণ বিপর্যয় হয়েছে তা আমরা দেখেছি। তবে যদি এমন কোনও ওষুধ আবিষ্কার হয় যা খেলে রোগীদের হাসপাতালে ভর্তি হতে হবে না, ঘরে বসেই সুস্থ হতে পারবেন- তাহলে ব্যাপারটা দারুণ হবে।

 

সূত্র:R TV


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!