সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৪:৫৭ পূর্বাহ্ন
ঘোষণা:
জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, ক্যাম্পাস প্রতিনিধি, বিভাগীয় প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি হিসেবে যোগ দেয়ার জন্য জীবনবৃত্তান্ত, জাতীয় পরিচয় পত্রের কপি, পাসপোর্ট সাইজের ছবি ইমেইল করুন [email protected]  এই ঠিকানায়

ইলিশ ধরা বন্ধের সময়সীমা জানাল সরকার

নিজস্ব প্রতিবেদক / ৮৯ বার পড়া হয়েছে
আপডেট টাইম : রবিবার, ৩ অক্টোবর, ২০২১, ১২:৩৩ অপরাহ্ন
২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ

ইলিশ মাছকে স্বাচ্ছন্দ্যে ডিম ছাড়ার সুযোগ করে দিতে প্রতি বছরের মতো এবারও দেশব্যাপী ইলিশ ধরা নিষিদ্ধ করেছে সরকার। আজ রোববার (৩ অক্টোবর) রাত ১২টার পর থেকে এই নিষেধাজ্ঞা শুরু হবে। চলবে ২৫ অক্টোবর রাত ১২টা পর্যন্ত। এই ২২ দিন দেশজুড়ে ইলিশ আহরণ, বিপণন, পরিবহন, ক্রয়-বিক্রয়, বিনিময় ও মজুত নিষিদ্ধ থাকবে।

তথ্যটি নিশ্চিত করেছেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন। তিনি বলেন, বিশেষকরে এই নিষেধাজ্ঞা কার্যকর করা হবে চাঁদপুরের মতলব উত্তরের আলেকজেন্ডার থেকে হাইমচরের চরভৈরবী পর্যন্ত ৭০ কিলোমিটিার জুড়ে। কারণ ডিম ছাড়ার জন্য মা ইলিশ এই জায়গাগুলোতেই বেশি উঠে আসে।

চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, সরকারের নির্দেশ বাস্তবায়নে আমরা পূর্ণ প্রস্তুতি গ্রহণ করেছি। যে কোনো মূল্যে আমরা মা ইলিশ রক্ষা করবো। আমরা চাই না গরিব জেলেরা আটক হোক, কারাগারে যাক। সেজন্য বিভিন্নভাবে তাদেরকে সচেতন করা হয়েছে। তারপরও যদি নির্দেশনা না মানে, তাহলে প্রশাসন বাধ্য হবে কঠোর হতে।

অঞ্জনা খান আরও বলেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। তাই আমাদের স্বার্থেই এটি রক্ষা করতে হবে। এই দায়িত্ব শুধু প্রশাসনের নয়, স্থানীয় জনপ্রতিনিধি থেকে শুরু করে যে সচেতন মহল রয়েছে, তারাও এতে বিরাট ভূমিকা রাখতে পারেন। এ ব্যাপারে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহ্বান জানাই।

 

 

 

সূত্র:24live newspaper


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর