মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৮:০৫ অপরাহ্ন
ঘোষণা:
জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, ক্যাম্পাস প্রতিনিধি, বিভাগীয় প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি হিসেবে যোগ দেয়ার জন্য জীবনবৃত্তান্ত, জাতীয় পরিচয় পত্রের কপি, পাসপোর্ট সাইজের ছবি ইমেইল করুন [email protected]  এই ঠিকানায়

স্থানীয় সরকারের ২৮ উপনির্বাচনের ভোটগ্রহণ চলছে

নিজস্ব প্রতিবেদক / ৫৯ বার পড়া হয়েছে
আপডেট টাইম : বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১, ১২:০৭ অপরাহ্ন

দেশের স্থানীয় সরকারের বিভিন্ন পদে ২৮ উপনির্বাচনের ভোটগ্রহণ চলছে।

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলছে।

এর আগে গত ২ সেপ্টেম্বর এসব নির্বাচনের আলাদা আলাদা তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

পাঁচ পৌরসভার মধ্যে রাজশাহীর গোদাগাড়ী পৌরসভায় মেয়র পদে ইভিএমে ভোটগ্রহণ চলছে। বাকি চার পৌরসভায় ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ করছে ইসি।

আর চার সিটির পাঁচ সাধারণ ওয়ার্ডে ইভিএমে ভোটগ্রহণ হচ্ছে। এ ছাড়া ছয় ইউপির বিভিন্ন ওয়ার্ডে সমভোট প্রাপ্ত প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যেও আজ ভোট হচ্ছে। তবে এই ভোট চলছে ইভিএমে। সুষ্ঠু-শান্তিপূর্ণ ভোটগ্রহণে ইতোমধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নির্বাচনি মাঠে রয়েছেন।

চট্টগ্রাম সিটি করপোরেশনের ১৬ নম্বর (চকবাজার) ওয়ার্ডে একটি পদের বিপরীতে এ নির্বাচনে লড়ছেন ২১ প্রার্থী। যার মধ্যে ২০ জনই সরকারি দল সমর্থিত। একজন বিএনপি সমর্থিত। ১৬ নম্বর ওয়ার্ডে সরকারি দল সমর্থিত প্রার্থীর মধ্যে অন্তত চারজন চিহ্নিত সন্ত্রাসী ও একাধিক মামলার আসামি রয়েছেন। এদের কারণে শুরু থেকেই সংঘাত-সংঘর্ষের আশঙ্কা যেমন করা হচ্ছে তেমনি প্রশাসনও এ নির্বাচন ঘিরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।

নির্বাচন কমিশন ও পুলিশ জানিয়েছে, নির্বাচনে কোনো ধরনের গোলযোগ সহ্য করা হবে না। ভোটারদের সর্বোচ্চ নিরাপত্তাব্যবস্থা করা হয়েছে। জেলা নির্বাচনি কর্মকর্তারা বলেন, ভোটগ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নির্বাচনে জেলা প্রশাসনের ৫ নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

চকবাজার ওয়ার্ডে ৭ বারের নির্বাচিত কাউন্সিলর সাইয়্যেদ গোলাম হায়দার মিন্টু ১৮ মার্চ মারা যাওয়ায় উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ১৫টি ভোটকেন্দ্রে ৮৬টি ভোটকক্ষে ভোট দিচ্ছেন ভোটাররা। ভোটার সংখ্যা ৩২ হাজার ৪১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৬ হাজার ২১৬ জন ও নারী ভোটার ১৫ হাজার ৮২৫ জন।

ভোটের মাঠে রয়েছেন প্রয়াত কাউন্সিলর সাইয়্যেদ গোলাম হায়দার মিন্টুর স্ত্রী মেহেরুন্নিসা খানম (ড্রেসিং টেবিল), মো. আলী আকবর হোসেন চৌধুরী (মিন্টু) (কাঁটাচামচ), মোহাম্মদ দেলোয়ার হোসাইন (রেডিও), একেএম সালাউদ্দীন কাউসার লাভু (হেডফোন), কাজী মো. ইমরান (লাটিম), মোহাম্মদ আবুল কালাম চৌধুরী (সূর্যমুখী ফুল), মোহাম্মদ সেলিম রহমান (ঠেলাগাড়ি), মোহাম্মদ নোমান চৌধুরী (ট্রাক্টর), মো. শাহেদুল আজম (ক্যাপ), মো. নাজিম উদ্দীন (কাঁচি), মো. নুরুল হুদা (ঝুড়ি), মো. সামশের নেওয়াজ (ঘুড়ি), মমতাজ খান (পান পাতা), শওকত ওসমান (এয়ারকন্ডিশনার), মো. রুবেল সিদ্দিকী (করাত), মো. আজিজুর রহমান (হেলমেট), মো. আলাউদ্দীন (টিফিন ক্যারিয়ার), মো. জাবেদ (স্ট্রবেরি), কায়সার আহম্মদ (প্রদীপ), মো. নূর মোস্তাফা টিনু (মিষ্টি কুমড়া) ও মো. আবদুর রউফ (ব্যাডমিন্টন র্যাকেট)।

এদিকে রাজশাহীর গোদাগাড়ি পৌরসভার ৯টি ওয়ার্ডে ভোটারের সংখ্যা ৩২ হাজার ৯০৫ জন। ইভিএমের মাধ্যমে ভোট দিচ্ছেন ভোটাররা।

এ নির্বাচনের আগের দিন স্বতন্ত্র প্রার্থী আমিনুল ইসলাম ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। নির্বাচনে তার প্রতীক জগ। আমিনুল ইসলাম পৌরসভার সাবেক মেয়র। তিনি জামায়াতের নেতা ছিলেন। দলীয় সিদ্ধান্ত অমান্য করে এই ভোটে অংশ নেওয়ায় তাকে বহিষ্কার করা হয়েছে। তবে নির্বাচনের পরিবেশ না থাকার অভিযোগ তুলে তিনি ভোট বয়কট করেছেন। এ নির্বাচনে আরও তিনজন মেয়র প্রার্থী আছেন। তারা হলেন আওয়ামী লীগের অয়েজ উদ্দিন বিশ্বাস (নৌকা) এবং স্বতন্ত্র প্রার্থী গোলাম কিবরিয়া রুলু (মোবাইল ফোন) ও জান্নাতুল ফেরদাউস (নারিকেলগাছ)।

এ ছাড়া বরিশালে বিসিসির ২৮ নম্বর ওয়ার্ডের উপনির্বাচনে অংশ নিয়েছেন তিন প্রার্থী। ঘুড়ি প্রতীক নিয়ে জাহিদ হোসেন, ঠেলাগাড়ি প্রতীক নিয়ে হুমায়ুন কবির এবং সৈয়দ গোলাম কবির মামুন লাটিম প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনটি কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করবেন ৭ হাজার ২১২ জন ভোটার।

সূত্র: যুগান্তর


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর