মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৬:০৮ অপরাহ্ন
ঘোষণা:
জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, ক্যাম্পাস প্রতিনিধি, বিভাগীয় প্রতিনিধি, ভ্রাম্যমাণ প্রতিনিধি হিসেবে যোগ দেয়ার জন্য জীবনবৃত্তান্ত, জাতীয় পরিচয় পত্রের কপি, পাসপোর্ট সাইজের ছবি ইমেইল করুন [email protected]  এই ঠিকানায়

কেন আফগানিস্তানে অপহরণ ও হত্যার শিকার হচ্ছেন ব্যবসায়ীরা?

নিজস্ব প্রতিবেদক / ৩৯ বার পড়া হয়েছে
আপডেট টাইম : সোমবার, ১ নভেম্বর, ২০২১, ১১:১৭ পূর্বাহ্ন

দিন দিন খারাপের দিকে যাচ্ছে আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি। এর মধ্যে গত দুই মাসে ৪০ জনের বেশি ব্যবসায়ীকে কাবুল ও দেশের বিভিন্ন স্থান থেকে অপহরণ করা হয়েছে।

আফগানিস্তানের গণমাধ্যম টোলো নিউজ এ তথ্য জানায়।

আফগানিস্তানের চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এসিসিআই) বলছে— কাবুল, কান্দাহার, নানগারহার, কুন্দুজ, হেরাত এবং বালখপ্রদেশে ব্যবসায়ীদের অপহরণ করা হচ্ছে।

এসিসিআইয়ের উপপ্রধান খান জান আলোকজাই বলেন, এসিসিআই ৪০টির মতো ঘটনা রেকর্ড করেছে। দুঃখজনক হচ্ছে— অপহরণের শিকার বেশ কয়েকজন প্রাণ হারিয়েছেন। আমি বলতে পারি— ইসলামিক আমিরাতের ব্যবসায়ীদের নিরস্ত্রীকরণের সিদ্ধান্তের কারণে এসব ঘটনা ঘটছে।

এসিসিআইয়ের তথ্যানুযায়ী, অপহরণকারীদের সঙ্গে বন্দুকযুদ্ধে চার ব্যবসায়ী নিহত হয়েছেন।

খান জান আলোকজাই বলেন, ব্যবসায়ীদের নিরস্ত্রীকরণের সিদ্ধান্ত তাদের হত্যা ও অপহরণের পেছনে মূল কারণ।

এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, খুব শিগগির সরকার ব্যবসায়ীদের নিরাপত্তার জন্য অস্ত্রের লাইসেন্স দেবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খোস্তি বলেন, অস্ত্রের লাইসেন্স বিতরণ প্রক্রিয়া শুরু হবে এবং আমরা আগামী দিনে সেগুলো ইস্যু করব। আমরা তাদের পুরনো লাইসেন্স নিয়ে নতুন লাইসেন্স দেব।

আফগানিস্তানে বিনিয়োগ ও ব্যবসায় ধসের পর সরকার এমন সিদ্ধান্ত নিল। সাবেক সরকারের পতনের পর থেকে ব্যবসায়ীরা বিনিয়োগ প্রত্যাহার করে নিয়েছেন।

সূত্র: যুগান্তর


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর