শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:১৪ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
ভোট গ্রহনে অনিয়ন হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের চাকুরী থাকবে না… নির্বাচন কমিশনার সাতক্ষীরা পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত ও বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবীতে গণঅবস্থান কর্মসূচী গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে আমন মৌসুমে ১১৪৮০ কেজি ধানবীজ ও ৯১৮৪ কেজি সার বিতরণ করেছে লিডার্স ব্যাঙ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সাইক্লিং রবিবার থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ঝিনাইদহে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত কুষ্টিয়ায় ভেজাল কসমেটিকস কারখানায় র‍্যাবের অভিযান,দের লক্ষ টাকা জরিমানা হেশেল ঘরে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে দুই শিশুর মৃত্যু কুষ্টিয়ায় বিএনপির অবস্থান কর্মসূচি

ইলিশ ধরা বন্ধের সময়সীমা জানাল সরকার

নিজস্ব প্রতিবেদক / ৩৪৪ বার পড়া হয়েছে
আপডেট টাইম : রবিবার, ৩ অক্টোবর, ২০২১, ১২:৩৩ অপরাহ্ন
২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ

ইলিশ মাছকে স্বাচ্ছন্দ্যে ডিম ছাড়ার সুযোগ করে দিতে প্রতি বছরের মতো এবারও দেশব্যাপী ইলিশ ধরা নিষিদ্ধ করেছে সরকার। আজ রোববার (৩ অক্টোবর) রাত ১২টার পর থেকে এই নিষেধাজ্ঞা শুরু হবে। চলবে ২৫ অক্টোবর রাত ১২টা পর্যন্ত। এই ২২ দিন দেশজুড়ে ইলিশ আহরণ, বিপণন, পরিবহন, ক্রয়-বিক্রয়, বিনিময় ও মজুত নিষিদ্ধ থাকবে।

তথ্যটি নিশ্চিত করেছেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন। তিনি বলেন, বিশেষকরে এই নিষেধাজ্ঞা কার্যকর করা হবে চাঁদপুরের মতলব উত্তরের আলেকজেন্ডার থেকে হাইমচরের চরভৈরবী পর্যন্ত ৭০ কিলোমিটিার জুড়ে। কারণ ডিম ছাড়ার জন্য মা ইলিশ এই জায়গাগুলোতেই বেশি উঠে আসে।

চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, সরকারের নির্দেশ বাস্তবায়নে আমরা পূর্ণ প্রস্তুতি গ্রহণ করেছি। যে কোনো মূল্যে আমরা মা ইলিশ রক্ষা করবো। আমরা চাই না গরিব জেলেরা আটক হোক, কারাগারে যাক। সেজন্য বিভিন্নভাবে তাদেরকে সচেতন করা হয়েছে। তারপরও যদি নির্দেশনা না মানে, তাহলে প্রশাসন বাধ্য হবে কঠোর হতে।

অঞ্জনা খান আরও বলেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। তাই আমাদের স্বার্থেই এটি রক্ষা করতে হবে। এই দায়িত্ব শুধু প্রশাসনের নয়, স্থানীয় জনপ্রতিনিধি থেকে শুরু করে যে সচেতন মহল রয়েছে, তারাও এতে বিরাট ভূমিকা রাখতে পারেন। এ ব্যাপারে সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহ্বান জানাই।

 

 

 

সূত্র:24live newspaper


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!