শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
ভোট গ্রহনে অনিয়ন হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের চাকুরী থাকবে না… নির্বাচন কমিশনার সাতক্ষীরা পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত ও বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবীতে গণঅবস্থান কর্মসূচী গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে আমন মৌসুমে ১১৪৮০ কেজি ধানবীজ ও ৯১৮৪ কেজি সার বিতরণ করেছে লিডার্স ব্যাঙ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সাইক্লিং রবিবার থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ঝিনাইদহে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত কুষ্টিয়ায় ভেজাল কসমেটিকস কারখানায় র‍্যাবের অভিযান,দের লক্ষ টাকা জরিমানা হেশেল ঘরে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে দুই শিশুর মৃত্যু কুষ্টিয়ায় বিএনপির অবস্থান কর্মসূচি

কেন আফগানিস্তানে অপহরণ ও হত্যার শিকার হচ্ছেন ব্যবসায়ীরা?

নিজস্ব প্রতিবেদক / ২৮৯ বার পড়া হয়েছে
আপডেট টাইম : সোমবার, ১ নভেম্বর, ২০২১, ১১:১৭ পূর্বাহ্ন

দিন দিন খারাপের দিকে যাচ্ছে আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি। এর মধ্যে গত দুই মাসে ৪০ জনের বেশি ব্যবসায়ীকে কাবুল ও দেশের বিভিন্ন স্থান থেকে অপহরণ করা হয়েছে।

আফগানিস্তানের গণমাধ্যম টোলো নিউজ এ তথ্য জানায়।

আফগানিস্তানের চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এসিসিআই) বলছে— কাবুল, কান্দাহার, নানগারহার, কুন্দুজ, হেরাত এবং বালখপ্রদেশে ব্যবসায়ীদের অপহরণ করা হচ্ছে।

এসিসিআইয়ের উপপ্রধান খান জান আলোকজাই বলেন, এসিসিআই ৪০টির মতো ঘটনা রেকর্ড করেছে। দুঃখজনক হচ্ছে— অপহরণের শিকার বেশ কয়েকজন প্রাণ হারিয়েছেন। আমি বলতে পারি— ইসলামিক আমিরাতের ব্যবসায়ীদের নিরস্ত্রীকরণের সিদ্ধান্তের কারণে এসব ঘটনা ঘটছে।

এসিসিআইয়ের তথ্যানুযায়ী, অপহরণকারীদের সঙ্গে বন্দুকযুদ্ধে চার ব্যবসায়ী নিহত হয়েছেন।

খান জান আলোকজাই বলেন, ব্যবসায়ীদের নিরস্ত্রীকরণের সিদ্ধান্ত তাদের হত্যা ও অপহরণের পেছনে মূল কারণ।

এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, খুব শিগগির সরকার ব্যবসায়ীদের নিরাপত্তার জন্য অস্ত্রের লাইসেন্স দেবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খোস্তি বলেন, অস্ত্রের লাইসেন্স বিতরণ প্রক্রিয়া শুরু হবে এবং আমরা আগামী দিনে সেগুলো ইস্যু করব। আমরা তাদের পুরনো লাইসেন্স নিয়ে নতুন লাইসেন্স দেব।

আফগানিস্তানে বিনিয়োগ ও ব্যবসায় ধসের পর সরকার এমন সিদ্ধান্ত নিল। সাবেক সরকারের পতনের পর থেকে ব্যবসায়ীরা বিনিয়োগ প্রত্যাহার করে নিয়েছেন।

সূত্র: যুগান্তর


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!