সোমবার, ০৬ মে ২০২৪, ০৯:২২ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
ভোট গ্রহনে অনিয়ন হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের চাকুরী থাকবে না… নির্বাচন কমিশনার সাতক্ষীরা পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত ও বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবীতে গণঅবস্থান কর্মসূচী গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে আমন মৌসুমে ১১৪৮০ কেজি ধানবীজ ও ৯১৮৪ কেজি সার বিতরণ করেছে লিডার্স ব্যাঙ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সাইক্লিং রবিবার থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ঝিনাইদহে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত কুষ্টিয়ায় ভেজাল কসমেটিকস কারখানায় র‍্যাবের অভিযান,দের লক্ষ টাকা জরিমানা হেশেল ঘরে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে দুই শিশুর মৃত্যু কুষ্টিয়ায় বিএনপির অবস্থান কর্মসূচি

গঠনতন্ত্র না মেনে ২৫ নেতা কর্মীকে স্থায়ী বহিষ্কারের নোটিশ

নিজস্ব প্রতিবেদক / ২৩৮ বার পড়া হয়েছে
আপডেট টাইম : বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১, ১২:৪২ পূর্বাহ্ন

কুষ্টিয়া সদর উপজেলায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হওয়ায় ২৫ নেতাকর্মীকে স্থায়ী বহিষ্কার করেছে সদর উপজেলা আওয়ামী লীগ।

গতকাল সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাড. আক্তারুজ্জামান মাসুম ও সাধারণ সম্পাদক রেজাউল হক স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে সাংবাদিকদের জানানো হয়। যাতে উল্লেখ করা হয়েছে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিভিন্ন ইউনিয়নে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর নৌকার) বিরুদ্ধে অংশ গ্রহন করে বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্র ৪৭ (১১) ধারা অমান্য করে যারা বিদ্রোহী প্রার্থী হয়েছেন, তাদেরকে স্থায়ী ভাবে বহিষ্কার করা হইল।

তবে গঠনতন্ত্রের অনুসারে আওয়ামী লীগের উপজেলা বা ওয়ার্ড কমিটি শুধু মাত্র বহিষ্কারের জন্য সুপারিশ করতে পারে জেলা কমিটি বরাবর। কিন্তু এখানে সরাসরি গঠনতন্ত্রকে বৃদ্ধা আঙুলি দেখিয়ে সদর উপজেলা আওয়ামী লীগ তৃনমুল পর্যায়ের ২৫ জনকে দল থেকে বহিষ্কার করছে। যা সম্পূর্ণ গঠনতন্ত্র পরিপন্থী। এবিষয়ে সদর উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক রেজাউল হক এর সাথে স্থায়ী বহিষ্কারের বিষয়ের জবাবে যা বললেন, ওটা আমাদের গঠনতন্ত্রের ধারা দিয়ে দিছি। আমাদের কোন সিদ্ধান্ত না, বাংলাদেশ আওয়ামী লীগের ৪৭ (১১) তে যে উপধারা আছে সেই সিদ্ধান্ত মোতাবেক বহিষ্কার করেছি। ওই ধারাতে বহিষ্কারের কথা বলা আছে বিধায় বহিষ্কার করেছি। তিনি বলেন, নৌকার প্রার্থীর বিরুদ্ধে যিনি নির্বাচন করবে তিনি অটো বহিষ্কার হবে। পরে পুনরায় বলেন, আমরা সরাসরি বহিষ্কার করতে পারি না। কিন্তু সদর উপজেলা আওয়ামী লীগের দলীয় প্যাডে দেখা গেছে সভাপতি/ সাধারণ সম্পাদক স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে স্থায়ী বহিষ্কার দেখানো হয়েছে। এ প্রশ্ন করলে তিনি সদুত্তর দিতে পারে নাই।

এদিকে বহিষ্কারের বিষয়ে কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজগর আলী’র সাথে কথা হলে তিনি জানান, বহিষ্কার করার জন্য সুপারিশ করবে উর্দ্ধোতন কমিটিকে। উপজেলা, পৌর, ইউনিয়ন বা ওয়ার্ড পর্যায়ের কোন সভাপতি/ সাধারণ সম্পাদক সরাসরি বহিষ্কার করতে পারে না। বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্র ৪৭ (১১) ধারা সেটা ক্ষমতা দেয়নি। তিনি বলেন, গঠনতন্ত্রের নিয়ম অনুসারে দলের বিরুদ্ধে কোন কাজ বা শৃঙ্খলা ভঙ্গ করে তাহলে তাকে দল থেকে বহিষ্কারের সুপারিশ করতে পারবে। তিনি আরো বলেন, সাময়িক বহিষ্কার করতে পারে জেলা কমিটি তবে সেটার জন্য জেলা কমিটি কেন্দ্রীয় কমিটিকে অবগত করবে।


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!