বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
ভোট গ্রহনে অনিয়ন হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের চাকুরী থাকবে না… নির্বাচন কমিশনার সাতক্ষীরা পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত ও বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবীতে গণঅবস্থান কর্মসূচী গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে আমন মৌসুমে ১১৪৮০ কেজি ধানবীজ ও ৯১৮৪ কেজি সার বিতরণ করেছে লিডার্স ব্যাঙ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সাইক্লিং রবিবার থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ঝিনাইদহে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত কুষ্টিয়ায় ভেজাল কসমেটিকস কারখানায় র‍্যাবের অভিযান,দের লক্ষ টাকা জরিমানা হেশেল ঘরে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে দুই শিশুর মৃত্যু কুষ্টিয়ায় বিএনপির অবস্থান কর্মসূচি

গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, হাড় কাঁপানো শীতে কাহিল হতদরিদ্ররা

নিজস্ব প্রতিবেদক / ২০৫ বার পড়া হয়েছে
আপডেট টাইম : বুধবার, ১২ জানুয়ারী, ২০২২, ৭:৫৫ অপরাহ্ন

পটুয়াখালীর গলাচিপায় শীতের তীব্রতা আরও বেড়েছে হতদরিদ্র মানুষের অবস্থা শোচনীয়। হিমেল বাতাসের সঙ্গে বৃষ্টি যোগ হওয়ায় বেড়েছে শীতের প্রকোপ।

সূর্যের দেখা না মেলায় দিনভর দারুণ কষ্ট ভোগ করতে হয়েছে সাধারণ মানুষকে। বিশেষ করে বিপাকে পড়েছে ছিন্নমূল পরিবারসহ নিম্নআয়ের মানুষ। উপজেলার উপকূলীয় চরাঞ্চলে কনকনে শীতে কাঁপছে প্রায় অর্ধলক্ষাধিক মানুষ।

গত কয়েক দিনের টানা শৈত্যপ্রবাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। গরম কাপড়ের অভাবে দুস্থ ও ছিন্নমূল মানুষের দুর্ভোগ চরমে উঠেছে। খেটে খাওয়া মানুষগুলোর বিশেষ করে কৃষকরাও পড়েছেন চরম ভোগান্তিতে।

উপজেলার চরাঞ্চলসহ উপকূলবর্তী এলাকার অভাবী মানুষরা খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে। শীতার্ত মানুষের পাশে সরকারি-বেসরকারি পর্যায়ে কেউ পাশে দাঁড়াচ্ছে না।

উপকূলীয় চর কারফারমা, চর বিশ্বাস, চর কাজল, চর শিবা তীব্র শীতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ঘন কুয়াশা, হিমেল হাওয়া আর হাড় কাঁপানো শীতে ভোগান্তিতে পড়েছেন এসব এলাকার হতদরিদ্র লোকজন। সহায়-সম্বলহীন মানুষ শীতে অনেকটা অসহায়ও হয়ে পড়েছেন। গরম কাপড়ের অভাবে তারা মানবেতর জীবনযাপন করছে।

শীতের প্রকোপে হাসপাতালে অ্যাজমা, নিউমোনিয়া রোগীর সংখ্যা বেড়েছে। গত তিন দিন দুপুরের দিকে কুয়াশা একটু কমে এলেও সন্ধ্যা নামার পরপরই আবারও একই অবস্থায় পরিণত হচ্ছে।

অনেকেই গায়ে কাঁথা জড়িয়ে ও খড়কুটার আগুন জ্বালিয়ে সকাল-সন্ধ্যায় শীত নিবারণ চেষ্টা করছেন। শীতের তীব্রতায় বৃদ্ধ ও শিশুরা বেশি কাবু হয়ে পড়েছেন। ক্ষেত মজুর ও জেলে শ্রমিকদের কাজে বের হতে দেখা যায়নি।

চর কারফারমা গ্রামের খেতমজুর আনোয়ার হাওলাদার জানায়, আসরের পরেই ঘরে ফিরতে হয়। শীতের তীব্রতায় সন্ধ্যার পরে ঘর থেকে বের হওয়া যাচ্ছে না। সকাল-সন্ধ্যা খর-কুটা জ্বালাইয়া শীত নিবারণ করতে হয়। হতদরিদ্র লোকজনের অবস্থা চরম শোচনীয় হয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমার বলেন, গলাচিপায় শীতের তীব্রতা বেড়ে যাওয়ার ফলে হতদরিদ্র মানুষের অবস্থা শোচনীয় হয়ে উঠেছে। উপজেলার উপকূলীয় চরাঞ্চলে কনকনে শীতে কাঁপছে প্রায় অর্ধলক্ষাধিক মানুষ। যথারীতি শীতবস্ত্র নিয়ে তাদের পার্শে দাঁড়াবার চেষ্টা করছি, সরকারি কম্বল পর্যাপ্ত পরিমাণে আসছে সকল ইউনিয়নের চেয়ারম্যানদের কাছে কম্বল পৌঁছিয়ে দেয়া হয়েছে। সরকারের পাশাপাশি শীতার্ত মানুষের পাশে দাঁড়াবার জন্য সমাজে বৃত্তবানদের প্রতি আহবান জানান তিনি।

সূত্র: যুগান্তর


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!