শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:১৪ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
ভোট গ্রহনে অনিয়ন হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের চাকুরী থাকবে না… নির্বাচন কমিশনার সাতক্ষীরা পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত ও বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবীতে গণঅবস্থান কর্মসূচী গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে আমন মৌসুমে ১১৪৮০ কেজি ধানবীজ ও ৯১৮৪ কেজি সার বিতরণ করেছে লিডার্স ব্যাঙ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সাইক্লিং রবিবার থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ঝিনাইদহে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত কুষ্টিয়ায় ভেজাল কসমেটিকস কারখানায় র‍্যাবের অভিযান,দের লক্ষ টাকা জরিমানা হেশেল ঘরে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে দুই শিশুর মৃত্যু কুষ্টিয়ায় বিএনপির অবস্থান কর্মসূচি

ঠাকুরগাঁওয়ে বারুনী উৎসব অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক / ২০৬ বার পড়া হয়েছে
আপডেট টাইম : শনিবার, ২ এপ্রিল, ২০২২, ৯:২৭ অপরাহ্ন

হিন্দু ধর্মের মতে বরুণের পূজা বা গঙ্গাপূজা-সংক্রান্ত উৎসবকে বারুনী পূজা বা বারুনী উৎসব বলা হয়। প্রতি বছর চৈত্র মাসে বারুনী তিথিতে এ উপলক্ষে মেলা অনুষ্ঠিত হয়। সে অনুসারে ঠাকুরগাঁওয়ের টাঙন নদীর তীরে তিন দিন ব্যাপী বারুনী মেলা অনুষ্ঠিত হয়। মেলায় হাজারও হিন্দু ধর্মালম্বী মানুষজন অংশ নেন। তারা টাঙন নদীতে স্নানের মাধ্যমে বারুনী উৎসব পালন করে।
সদর উপজেলার আকচা ইউনিয়নের বাগপুর এলাকার টাঙন নদীর তীরে “গঙ্গা মায়ের মন্দির প্রাঙ্গনে এ উপলক্ষে গত ৩০মার্চ মেলা অনুষ্ঠিত হয়। মেলায় অনেকেই বিভিন্ন দোকান-পাঠ বসিয়েছেন। পাশের নদীতে নারী, পুরুষ, শিশু, বৃদ্ধ সকলকে পূজা, আর্চনা, অর্পন করতে দেখা যায়। এর মাধ্যমে পরিবারের পিতা-মাতাসহ যারা পরলোকগমন করেছেন তাদের জন্য মঙ্গল কামনা করা হয় বলে জানান আর্চনাকারীগণ।
বারুনী উৎসবের পরিচালক বিজয় কুমার রায় বলেন, হিন্দু ধর্মের প্রথা অনুসারে বারুনী তিথিতে গঙ্গাস্নান উৎসব অনুষ্ঠিত হয়। কথিত আছে এ তিথিতে গঙ্গাস্নান করে এক মনে ইশ্বরের কাছে ক্ষমা ভিক্ষা প্রার্থণা করলে ইশ্বর সব পাপ ক্ষমা করে দেয় এবং সে ইশ্বরের অপার কৃপা লাভ করে। প্রতিটি বাড়িতে একটা উৎসবের আমেজ বিরাজ করে। বারুনী উপলক্ষে প্রতিটি ঘরে শুরু হয় আত্মীয়-স্বজনদের আনাগোনা।


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!