শনিবার, ১৮ মে ২০২৪, ০২:১৮ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
ভোট গ্রহনে অনিয়ন হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের চাকুরী থাকবে না… নির্বাচন কমিশনার সাতক্ষীরা পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত ও বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবীতে গণঅবস্থান কর্মসূচী গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে আমন মৌসুমে ১১৪৮০ কেজি ধানবীজ ও ৯১৮৪ কেজি সার বিতরণ করেছে লিডার্স ব্যাঙ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সাইক্লিং রবিবার থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ঝিনাইদহে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত কুষ্টিয়ায় ভেজাল কসমেটিকস কারখানায় র‍্যাবের অভিযান,দের লক্ষ টাকা জরিমানা হেশেল ঘরে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে দুই শিশুর মৃত্যু কুষ্টিয়ায় বিএনপির অবস্থান কর্মসূচি

ডাঃ আমিনুল হক রতনের পিএইচডি ডিগ্রি অর্জন

নিজস্ব প্রতিবেদক / ১৫৮ বার পড়া হয়েছে
আপডেট টাইম : সোমবার, ৭ ফেব্রুয়ারী, ২০২২, ১০:০৫ অপরাহ্ন

বিএমএ কুষ্টিয়া জেলা শাখার সাধারন সম্পাদক ও স্বাচিপ কুষ্টিয়া জেলা শাখার সভাপতি এবং ডাঃ লিজা-ডাঃ রতন ম্যাটস কুষ্টিয়া এর অধ্যক্ষ ডাঃ এ.এফ.এম আমিনুল হক রতন পিএইচ.ডি ডিগ্রি অর্জন করেছেন।

গত ৭ ফেব্রুয়ারী তিনি ইসলামী বিশ্ববিদ্যালয় এর ফলিত পুষ্টি এবং খাদ্য প্রযুক্তি বিভাগ থেকে পিএইচ.ডি ডিগ্রি অর্জন করেন।

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন গবেষক অধ্যাপক ডা. দীপক কুমার পালের তত্ত্বাবধানে তার গবেষনা কার্য সম্পন্ন হয়। তার গবেষনার শিরোনাম ছিল ″Isolation, Identification and Characterization of Multidrug Resistant Causative Agents of Bacillary Dysentery from Clinical Samples in Kushtia Region″ এছাড়াও তিনি মেডিসিন, হৃদরোগ ও রেডিওলজি এন্ড ইমেজিং-এ পোষ্টগ্রাজুয়েশন ট্রেনিং গ্রহন করেন।

তিনি স্বনামধন্য ক্লিনিক ডাঃ তোফাজ্জুল হেলথ্ এন্ড ডায়াগনষ্টিক সেন্টারের স্বত্ত্বাধীকারী ও দি কমফোর্ট ডায়াগনষ্টিক সেন্টারের চেয়ারম্যান।
তিনি ডাঃ লিজা নার্সিং ইনষ্টিটিউটের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান। এছাড়াও কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সহসভাপতি, বাংলাদেশ-ভারত সম্প্রীতি পরিষদ কেন্দ্রীয় কমিটির সহসভাপতি এবং কুষ্টিয়া জেলা শাখার চেয়ারপারসন, শেখ হাসিনা ফ্রি স্বাস্থ্য সেবা কেন্দ্রের প্রতিষ্ঠাতা।

তিনি মাত্র ১৪ বছর বয়সে মুক্তিযুদ্ধের প্রশিক্ষন গ্রহন করেন। ঝিনাইদহ ক্যাডেট কলেজের কৃতিমান এ্যাথলেট, খেলোয়ার, বিতর্ককারী ও আবৃতিকার (বাচিক শিল্পী) ডাঃ রতন ১৯৭৫ সালে এসএসসি পাশ করেন।

তিনি রাজশাহী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস এবং ১৯৯২ সালে নিপসম ঢাকা থেকে ডিআইএইচ (পোষ্টগ্রাজুয়েশন) ডিগ্রি লাভ করেন।
তিনি ২০১৮ সালে ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া এর ফলিত পুষ্টি এবং খাদ্য প্রযুক্তি বিভাগ থেকে এম.ফিল ডিগ্রি অর্জন করেন।

তার সহধর্মীনী কুষ্টিয়ার স্বনামধন্য গাইনী চিকিৎসক ও সার্জন এবং একজন সফল নারী নেত্রী ডাঃ আসমা জাহান লিজা। তিনি দুই সন্তানের জনক। বড় ছেলে ডাঃ আশিক হক সাগর রাজশাহী মেডিকেল কলেজে “ডিপ্লোমা ইন এ্যানেসথেসিওলজি” বিষয়ে পোষ্ট গ্রাজুয়েশন ডিগ্রিতে অধ্যয়নরত এবং ছোট ছেলে আসিফ হক ধ্রুব মালয়েশিয়া টেইলর বিশ্ববিদ্যালয়ে সফটওয়ার ইঞ্জিনিয়ারিং এ অধ্যয়নরত।

তার পিতা প্রায়ত ডাঃ তোফাজ্জুল হক কুষ্টিয়ার একজন লব্ধ প্রতিষ্ঠিত চিকিৎসক ও সার্জন। তার পরিবারের ৭০ জনের অধিক চিকিৎসক দেশে বিদেশে কৃতিত্বের সাথে চিকিৎসা সেবা প্রদান করছেন।
তিনি চিকিৎসা ও মানবসেবায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ কোলকাতার সৃজন বার্তা পত্রিকা হতে “বাংলাদেশ-ভারত মৈত্রী এ্যাওয়ার্ড ২০১৯” এবং নেপাল বাংলাদেশ ফ্রেন্ডশীপ এসোসিয়েশন এর পক্ষ থেকে আইকনিক এ্যাওয়ার্ড-২০২১ সম্মাননা পদক সহ দেশে অসংখ্য সম্মাননা পদকে ভুষিত হন।


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!