শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
ভোট গ্রহনে অনিয়ন হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের চাকুরী থাকবে না… নির্বাচন কমিশনার সাতক্ষীরা পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত ও বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবীতে গণঅবস্থান কর্মসূচী গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে আমন মৌসুমে ১১৪৮০ কেজি ধানবীজ ও ৯১৮৪ কেজি সার বিতরণ করেছে লিডার্স ব্যাঙ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সাইক্লিং রবিবার থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ঝিনাইদহে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত কুষ্টিয়ায় ভেজাল কসমেটিকস কারখানায় র‍্যাবের অভিযান,দের লক্ষ টাকা জরিমানা হেশেল ঘরে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে দুই শিশুর মৃত্যু কুষ্টিয়ায় বিএনপির অবস্থান কর্মসূচি

দৌলতপুরে পদ্মার চরে মাসকলাই চাষে সাফল্য

নিজস্ব প্রতিবেদক / ২৬৩ বার পড়া হয়েছে
আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১, ৬:২০ অপরাহ্ন

দৌলতপুরে পদ্মার চরে মাসকলাই চাষ করে এ বছরও ব্যাপক সাফল্য পেয়েছেন চাষিরা । ফলন ভালো হওয়ায় কাটা-মাড়াই শেষে ফসল ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন তারা । কম খরচ ও অল্প পরিশ্রমে ডাল জাতীয় এ অর্থকরি ফসল চাষ করে আর্থিক সচ্ছলতা ফিরেছে দরিদ্র চরবাসির ।

কুষ্টিয়ায় চলতি মৌসুমে ৩ হাজার ২৫৬ হেক্টর জমিতে মাসকলাই চাষ হয়েছে। এরমধ্যে পদ্মা নদী বিধৌত দৌলতপুরের বিস্তীর্ণ চরাঞ্চলে চাষ হয়েছে ২ হাজার ৪২৩ হেক্টর জমিতে । বিঘা প্রতি খরচ হয়েছে মাত্র দেড় থেকে দুই হাজার টাকা । ফলন হচ্ছে ২-৩ মন হারে । বিনা পরিশ্রমে মাত্র দুই মাসের ব্যবধানে খরচ বাদ দিয়ে ৩ হাজার টাকা মন দরে বিক্রয় করে চাষিদের লাভ হচ্ছে বিঘা প্রতি ৭ হাজার থেকে ৮ হাজার টাকা । যা স্বপ্লকালীন অন্যান্য ফসলের চেয়ে বেশি ।

দৌলতপুর উপজেলার রামকৃষ্ণপুর ইউনিয়নের মুন্সিগঞ্জ গ্রামের মাসকলাই চাষি আব্দুল জাব্বার জানান, এবছর তিনি পদ্মার চরে ৫বিঘা জমিতে মাসকলাই চাষ করেছিলেন । খরচ হয়েছিল মাত্র ৭হাজার টাকার মত । ৫ বিঘা জমিতে ১৫মন কালাই পেয়েছেন । ৩ হাজার টাকা মন হিসেবে বিক্রি করলেও তার ৪৫হাজার টাকা আয় হবে । যা অল্প সময়ে বিনা পরিশ্রমে এবং কম খরচে অন্যান্য ফসরের চেয়ে লাভজনক ।

এদিকে চাষিদের কাছ থেকে ৩ হাজার টাকা মন দরে মাসকলাই কিনে অড়ত বা পাইকার ব্যবসায়ীদের কাছে ৩ হাজার ২০০টাকা টাকা দরে বিক্রি করে চাষিদের পাশাপাশি খুচরা ব্যবসায়ীরাও লাভবান হচ্ছেন । তবে ভোক্তা পর্যায়ে প্রতি কেজি কলাই এখন বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০টাকা দরে । অর্থকরি এ ফসল চাষ বৃদ্ধিতে চরবাসীর জন্য প্রয়োজন কৃষি বিভাগের পরামর্শ, প্রণোদনা ও পৃষ্ঠপোষকতার ।

তবে কৃষি বিভাগের পরামর্শের পাশাপাশি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে আধুনিক ও উচ্চফলনশীল জাতের মাসকলাই বীজ সরবরাহ ও প্রয়োজনীয় প্রণোদনা দেয়ায় এবছর মাসকলাই চাষে ভালো ফলন হয়েছে বলে জানিয়েছেন দৌলতপুর কৃষি কর্মকর্তা মো. নুরুল ইসলাম ।

অনাবাদী পদ্মার চরে অর্থকরি ফসল মাসকলাই চাষ বৃদ্ধি পেলে দেশের ডালের চাহিদা পূরণের পাশাপাশি বিদেশেও রপ্তানি সম্ভব বলে মনে করেন সংশ্লিষ্টরা ।


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!