শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:০৬ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
ভোট গ্রহনে অনিয়ন হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের চাকুরী থাকবে না… নির্বাচন কমিশনার সাতক্ষীরা পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত ও বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবীতে গণঅবস্থান কর্মসূচী গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে আমন মৌসুমে ১১৪৮০ কেজি ধানবীজ ও ৯১৮৪ কেজি সার বিতরণ করেছে লিডার্স ব্যাঙ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সাইক্লিং রবিবার থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ঝিনাইদহে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত কুষ্টিয়ায় ভেজাল কসমেটিকস কারখানায় র‍্যাবের অভিযান,দের লক্ষ টাকা জরিমানা হেশেল ঘরে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে দুই শিশুর মৃত্যু কুষ্টিয়ায় বিএনপির অবস্থান কর্মসূচি

পাসপোর্ট করার আগে সংশোধন করতে হবে এনআইডি

নিজস্ব প্রতিবেদক / ২১৮ বার পড়া হয়েছে
আপডেট টাইম : বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১, ৭:০০ অপরাহ্ন

দীর্ঘদিন ধরে আবেদন করেও পাসপোর্ট হাতে না পেয়ে হতাশ হচ্ছেন অনেকে। এর কারণ হিসেবে বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর বরাবরই বলছে, ই-পাসপোর্টের আবেদনপত্রের সঙ্গে জাতীয় পরিচয়পত্রের নামসহ অন্যান্য তথ্য না মিললে পাসপোর্ট প্রক্রিয়া হয় না। পাসপোর্ট ডেলিভারির প্রক্রিয়া তরান্বিত করতে এবার আবেদন প্রক্রিয়ায় কিছুটা পরিবর্তন এনেছে অধিদফতর।

অধিদফতর জানায়, জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) সঙ্গে যদি আবেদনপত্রের নামসহ অন্যান্য তথ্য না মিলে সেক্ষেত্রে গ্রহণ করা হবে না পাসপোর্টের আবেদনপত্র।

এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে, দেশ থেকে যারা পাসপোর্টের আবেদন করবেন তাদের দেওয়া তথ্যের সঙ্গে জাতীয় পরিচয়পত্রের নাম, পিতা-মাতার নাম ও বয়স মিল থাকতে হবে। যদি তথ্যে গরমিল থাকে তাহলে জাতীয় পরিচয়পত্রের তথ্যই গ্রহণ করা হবে।

বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, এনআইডি বা জন্ম নিবন্ধন সনদের সঙ্গে পাসপোর্ট আবেদনকারীর নামের বানানসহ সব তথ্য অভিন্ন থাকতে হবে। তথ্যে মিল না থাকলে পাসপোর্টের আবেদন গ্রহণ করা হবে না। সেক্ষেত্রে তথ্য ভিন্ন ভিন্ন হলে জাতীয় পরিচয় সংশোধন করে পাসপোর্টের জন্য আবেদন করতে হবে।

তিনি আরও বলেন, পাসপোর্ট করতে হলে এনআইডি জমা দিতে হয়। পাসপোর্ট অধিদফতরের সঙ্গে এনআইডির সার্ভার সংযুক্ত। যদি আবেদনকারীর নাম, বাবা-মায়ের নাম, স্থায়ী ঠিকানা জাতীয় পরিচয়পত্রের সঙ্গে অমিল থাকে তাহলে ওই পাসপোর্ট আর ইস্যু হয় না।

আগে এ ধরনের সমস্যা হলে পাসপোর্ট অফিসে গিয়ে উপযুক্ত সার্টিফিকেট দেখিয়ে নাম সংশোধন করানো যেতো। তবে এখন থেকে এই সমস্যাটি আবেদনের আগেই সমাধান করে পাসপোর্ট অফিসে আসতে হবে।

সূত্র: ঢাকাপোষ্ট


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!