শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:৫৬ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
ভোট গ্রহনে অনিয়ন হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের চাকুরী থাকবে না… নির্বাচন কমিশনার সাতক্ষীরা পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত ও বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবীতে গণঅবস্থান কর্মসূচী গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে আমন মৌসুমে ১১৪৮০ কেজি ধানবীজ ও ৯১৮৪ কেজি সার বিতরণ করেছে লিডার্স ব্যাঙ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সাইক্লিং রবিবার থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ঝিনাইদহে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত কুষ্টিয়ায় ভেজাল কসমেটিকস কারখানায় র‍্যাবের অভিযান,দের লক্ষ টাকা জরিমানা হেশেল ঘরে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে দুই শিশুর মৃত্যু কুষ্টিয়ায় বিএনপির অবস্থান কর্মসূচি

পৃথিবীর সবচেয়ে ছোট আপেল, ম্যাচবক্সেই রাখা যায় ২০-২২ টি

নিজস্ব প্রতিবেদক / ৩০১ বার পড়া হয়েছে
আপডেট টাইম : বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১, ১১:৪৩ অপরাহ্ন
পৃথিবীর সবচেয়ে ছোট আপেল, ম্যাচবক্সেই রাখা যায় ২০-২২ টি

পুষ্টিকর ফল হিসেবে আপেলের সুখ্যাতি নতুন করে বলার নয়। ডাক্তাররা বলে থাকেন প্রতিদিন একটি আপেল খাওয়ার অভ্যাস হৃদরোগকে দূরে রাখে।
বাজারে ভিনদেশি ফল বিক্রি হয় এমন দোকানে আপেল সাজানো থাকে থরে থরে। এসব আপেলের আকারভেদে ৩ থেকে ৭-৮ টিতে কেজি পর্যন্ত হয়। কিন্তু আজ আপনাদের এমন একজাতের আপেলের কথা বলবো যা আকারে একটা বড় আকারে মুক্তার সমান।

অবিশ্বাস্য হলেও সত্য রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের নিকিফর ইভানভ নামের এক খামারি এমন আপেল চাষ করেছেন। যার আকার ক্ষুদ্রাকৃতির আঙ্গুরের চেয়েও ছোট।

ইয়াকুশিয়া অঞ্চলের তাপমাত্রা যখন নামতে নামতে মাইনাস ৬০ ডিগ্রি সেলসিয়াসে ঠেকে তখন স্থানীয় গাছপালা সেই তাপমাত্রার সাথে খাপ খাইয়ে নিতে ছোট হয়ে যায়। সোভিয়েত আমলে স্থানীয় উদ্ভিদ বিশেষজ্ঞদের নজরে আসে এই বিষয়টি। যা ধারাবাহিকতায় নতুন জাতের এই আপেলের উদ্ভাবন। একটি ম্যাচবক্সে এমন জাতের দুই ডজন পর্যন্ত আপেল সহজেই রাখা যায়।
ইভানভ বলেন, তিনি এই আপেল ব্যবহার করে জ্যামসহ বিভিন্ন খাবার তৈরির চেষ্টা করেছিলেন। কিন্তু পর্যাপ্ত পরিমাণ এমন খর্বাকৃতির আপেলের চাষ সহজ কাজ নয়। এক্ষেত্রে গাছগুলোর প্রচুর পরিশ্রম এবং যত্নের দরকার হয়। এই আপেলগুলো হিমাঙ্কের নীচেও জমে যায় না।

তিনি বলেন, এটা আসলে ফলগাছের চেয়ে ডেকোরেটিভ বা সৌন্দর্য্যবর্ধ হিসেবে ব্যবহারই বেশি উপযোগী। যদিও তারমতে, এটি আপেলের মতো স্বাদ এবং দেখতেও হুবহু আপেল। তিনি আরও বলেন, হাতভর্তি ছোট ছোট এমন আপেল যে কাউকে চমকে দেওয়ার জন্য যথেষ্ট। এই আপেল পাখিদের কাছেও খুব প্রিয়। যখন পরিপূর্ণভাবে পেকে যায়, এসব লাল ও নরম আপেল খেতে আসে পাখিরা।

সূত্র:সময় TV


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!