শনিবার, ০৪ মে ২০২৪, ০২:১০ পূর্বাহ্ন
শিরোনাম
শিরোনাম
ভোট গ্রহনে অনিয়ন হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের চাকুরী থাকবে না… নির্বাচন কমিশনার সাতক্ষীরা পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত ও বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবীতে গণঅবস্থান কর্মসূচী গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে আমন মৌসুমে ১১৪৮০ কেজি ধানবীজ ও ৯১৮৪ কেজি সার বিতরণ করেছে লিডার্স ব্যাঙ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সাইক্লিং রবিবার থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ঝিনাইদহে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত কুষ্টিয়ায় ভেজাল কসমেটিকস কারখানায় র‍্যাবের অভিযান,দের লক্ষ টাকা জরিমানা হেশেল ঘরে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে দুই শিশুর মৃত্যু কুষ্টিয়ায় বিএনপির অবস্থান কর্মসূচি

সেমিফাইনালে যেতে বিশেষ সুবিধা পাচ্ছে ভারত!

নিজস্ব প্রতিবেদক / ২৩৯ বার পড়া হয়েছে
আপডেট টাইম : শনিবার, ৬ নভেম্বর, ২০২১, ১১:৩১ পূর্বাহ্ন

আগের ম্যাচে আফগানিস্তানকে পাত্তা দেয়নি ভারত। এবার স্কটল্যান্ডকে উড়িয়ে দিল মাত্র ৩৯ বলেই। ৮১ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে গেছে বিরাট কোহলির দল।

১৭.৪ ওভারে ৮৫ রানে স্কটিশদের অলআউট করে দেয় বুমরা-শামিরা। এরপর ব্যাট হাতে নেমে চার-ছক্কা হাঁকিয়ে ৬.৩ ওভারেই খেলা শেষ করে দেন রাহুল-রোহিতরা।

এই ম্যাচ জিতে নেট রানরেট অনেক বাড়িয়ে নিয়েছে বিরাট কোহলি এন্ড কোং। তাহলে কি সেমিফাইনালে যেতে পারবে ভারত?

এক্ষেত্রে ভারত বিশেষ সুবিধা পাচ্ছে। আফগান-নিউজিল্যান্ড ম্যাচটি অনুষ্ঠিত হবে ৭ নভেম্বর। আর কোহলিরা খেলবে তাদের শেষ ম্যাচ খেলবে নামিবিয়ার বিপক্ষে। তাই কত রান রেট বাড়িয়ে নিয়ে খেলা শেষ করতে হবে জেনেই মাঠে নামবে ভারত।

তাছাড়া টুর্নামেন্ট সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হলেও আয়োজক কিন্তু ভারতই। তাই মাঠ ও উইকেট কেমন তৈরি হবে এসব দায়িত্ব আইসিসির সঙ্গে ভারতের কাঁধেও রয়েছে। সে হিসেবে ভারতের পক্ষে উইকেট থেকে অ্যাডভান্টেজ নেওয়াটা খুবই স্বাভাবিক।

এদিকে কোহলিদের নেট রানরেট এখন ১.৬১৯। অন্যদিকে নিউজিল্যান্ডের ১.২৭৭। কিন্তু এতে ভয় পাবার কিছু নেই কিউইদের। কারণ চার ম্যাচে ভারতের পয়েন্ট ৪ এবং নিউজিল্যান্ডের পয়েন্ট ৬। চার ম্যাচের সবগুলো জিতে পাকিস্তানের ৮, তারা সেমিফাইনালের টিকিট কেটে ফেলেছে অনেক আগেই।

নিউজিল্যান্ডের সামনে বাধা এখন শুধু আফগানিস্তান। সেই ম্যাচ জিতলে ভারত যতেই রান রেট বাড়িয়ে নিক তাতে কোনো লাভ নেই। ৮ পয়েন্ট নিয়ে গ্রুপ-২ থেকে দ্বিতীয় দল হিসেবে সেমিতে উঠবে কেন উইলিয়ামসনের দল।

অন্যদিকে ভারতের সেমিফাইনালে যেতে হলে, প্রথমত শেষ ম্যাচে জিততেই হবে। আর শেষ প্রতিপক্ষ নবাগত নামিবিয়া। একেবারে সহজ প্রতিপক্ষ। এই দলের বিপক্ষেও রান রেট বাড়িয়ে জয়ের কাজটি সাড়বে ভারত। কিন্তু এরপরও তাদের পয়েন্ট হবে ৬।

তাই তাদের তাকিয়ে থাকতে হবে নিউজিল্যান্ড বনাম আফগানিস্তান ম্যাচের দিকে। এই ম্যাচে নিউজিল্যান্ড জিতে গেলে নেট রান রেটের হিসাব কষা-কষির বালাই নাই ভারতের। সোজা বিদায় নিতে হবে বিশ্বকাপ থেকে। নিউজিল্যান্ড উঠে যাবে সেমিফাইনালে।

কিন্তু আফগানিস্তান জিতে গেলে হিসাবটা জটিল হয়ে যাবে। কারণ তখন নিউজিল্যান্ড, ভারত এবং আফগানিস্তান- তিন দলেরই পয়েন্ট হবে সমান ৬ করে। সে ক্ষেত্রে রানরেটে এগিয়ে থাকা দলেরই পাকিস্তানের সঙ্গী হয়ে সেমিতে উঠবে। আর এই ক্ষেত্রে এখনও পর্যন্ত ভারত এগিয়ে। কারণ আফগানদের রানরেট ভারতের চেয়ে কম, ১.৪৮১। শেষ ম্যাচে আফগানিস্তানকে বড় ব্যবধানে জিততে হবে কিউইদের বিপক্ষে।

সূত্র: যুগান্তর


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!