শনিবার, ১৮ মে ২০২৪, ১২:৫৭ অপরাহ্ন
শিরোনাম
শিরোনাম
ভোট গ্রহনে অনিয়ন হলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের চাকুরী থাকবে না… নির্বাচন কমিশনার সাতক্ষীরা পৌর এলাকায় সুপেয় পানি সরবরাহ নিশ্চিত ও বর্ধিত পানির বিল প্রত্যাহারের দাবীতে গণঅবস্থান কর্মসূচী গাবুরা ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে আমন মৌসুমে ১১৪৮০ কেজি ধানবীজ ও ৯১৮৪ কেজি সার বিতরণ করেছে লিডার্স ব্যাঙ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে সাইক্লিং রবিবার থেকে শুরু হচ্ছে এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা ঝিনাইদহে বর্নাঢ্য আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত কুষ্টিয়ায় ভেজাল কসমেটিকস কারখানায় র‍্যাবের অভিযান,দের লক্ষ টাকা জরিমানা হেশেল ঘরে ঘুমন্ত অবস্থায় আগুনে পুড়ে দুই শিশুর মৃত্যু কুষ্টিয়ায় বিএনপির অবস্থান কর্মসূচি

একাদশে ভর্তির আবেদন শুরু ৫ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক / ২৫৬ বার পড়া হয়েছে
আপডেট টাইম : শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১, ৫:৪৭ অপরাহ্ন

একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন কার্যক্রম শুরু হবে আগামী ৫ জানুয়ারি। আবেদন করা যাবে ২২ জানুয়ারি পর্যন্ত। ভর্তি শেষে ২ মার্চ থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু করা হবে।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে মন্ত্রণালয়ের এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে ভর্তি প্রক্রিয়া শুরুর আগে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। প্রধানমন্ত্রী দেশে ফেরার পরে এ পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ নির্ধারিত হবে বলে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে।

তবে শিক্ষা বোর্ডগুলো ২৯ বা ৩১ ডিসেম্বরে ফলপ্রকাশের সব প্রস্তুতি নিয়ে রেখেছে বলেও জানান শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা।

জানা গেছে, একাদশ শ্রেণির আবেদনের ফল তিন ধাপে দেওয়া হবে। প্রথম ফল প্রকাশ করা হবে ১৯ ফেব্রুয়ারি। সর্বশেষ ফল দেওয়া হবে ২৪ ফেব্রুয়ারি। ভর্তির সব প্রক্রিয়া শেষ করা হবে ২৮ ফেব্রুয়ারি।

সূত্র জানিয়েছে, ভর্তি নীতিমালা চূড়ান্ত অনুমোদনের জন্য আগামী রোববার শিক্ষা মন্ত্রণালয়ে ফাইল পাঠাবে ঢাকা বোর্ড। নীতিমালায় এবারও শিক্ষা মন্ত্রণালয় নামে একটি কোটায় ২ শতাংশ শিক্ষার্থী ভর্তির বিধান যুক্ত করা হয়েছিল। তবে শিক্ষামন্ত্রীর আপত্তিতে তা বাতিল হয়ে গেছে।

এবার একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি পাস করা শিক্ষার্থীদের ২২ বছরের শর্ত তুলে দেওয়া হয়েছে। সাধারণ ও কারিগরি-মাদরাসা বোর্ডের ২০১৯ সালের আগে পাস করা শিক্ষার্থীরা সংশ্লিষ্ট বোর্ডের অনুমতি নিয়ে ভর্তি হবে। এছাড়া ২০১৯ থেকে ২০২১ সালের পাস করা শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে। ভর্তির জন্য অনলাইন আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা।

এবারও যথারীতি চার্চ পরিচালিত নটরডেম কলেজ, হলিক্রস কলেজ, সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং সেন্ট গ্রেগরি হাই স্কুল অ্যান্ড কলেজ আলাদা শিক্ষার্থী ভর্তি করবে পরীক্ষার মাধ্যমে।


এ জাতীয় আরো খবর ....
এক ক্লিকে বিভাগের খবর
Translate »
error: Content is protected !!
Translate »
error: Content is protected !!